ব্রিটেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ ইরানের

|

ছবি : সংগৃহীত

সন্ত্রাসবাদে সমর্থন, সহিংসতা উস্কে দেয়া এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ৯ ব্রিটিশ নাগরিক ও ৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

বুধবার (১৯ অক্টোবর) বিকালে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর পার্সটুডের।

বিবৃতিতে বলা হয়, কিছু ইউরোপীয় দেশ ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ‘পাল্টা জবাব’ হিসেবে এ পদক্ষেপ নেয়া হলো। সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন, সহিংসতা সৃষ্টি ও উস্কে দেয়ার পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ব্রিটেনের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এসব ব্রিটিশ ব্যক্তি ও প্রতিষ্ঠান ইরানের সাম্প্রতিক সহিংসতা ও দাঙ্গা সৃষ্টি এবং তা উস্কে দেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। নিষেধাজ্ঞার শিকার ব্রিটিশ নাগরিকরা ইরানে প্রবেশের ভিসা পাবেন না এবং ইরানে তাদের যেকোনো সম্পদ জব্দ করা হবে।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন গত সোমবার ইরানের ১১ কর্মকর্তা ও ৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরানের পক্ষ থেকে ব্রিটেনের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। বাধ্যতামূলক হিজাব পরিধান আইন লঙ্ঘনের দায়ে আটক কুর্দি তরুণী মাহসা আমিনির নিরাপত্তা হেফাজতে মৃত্যুকে কেন্দ্র করে ইরানে যে সহিংসতা চলছে তা নিয়ন্ত্রণে ভূমিকা রাখার কারণে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply