জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়ে বরখাস্ত হলেন মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী

|

মাদাগাস্কারের বহিস্কৃত পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড রেনড্রিয়ামান্দ্রাতো।

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়ার কারণে মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড রেনড্রিয়ামান্দ্রাতোকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট আন্দ্রি রাজোয়িলিনা। খবর রয়টার্সের।

চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ সাধারণ পরিষদে পূর্ব ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়া সংযুক্ত করলে তার বিরুদ্ধে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। ওই প্রস্তাবের পক্ষে ভোট দেন রেনড্রিয়ামান্দ্রাতো। এতেই কপাল পোড়ে মন্ত্রীর।

মাদাগাস্কার প্রেসিডেন্সির জারি করা এক ডিক্রি অনুযায়ী দেশের পররাষ্ট্রমন্ত্রী পদে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন জাতীয় প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনা।

প্রেসিডেন্সি কর্তৃক এক প্রেস বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয়- প্রধানমন্ত্রী এনটসে ক্রিশ্চিয়ানের প্রস্তাবে জরুরি অবস্থার কথা বিবেচনা করে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে। ডিক্রিতে পররাষ্ট্রমন্ত্রীর বরখাস্তের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সাথে কথা বলার সময়, রনড্রিয়ামান্দ্রতো মঙ্গলবার নিশ্চিত করেছেন যে, ১২ অক্টোবর জাতিসংঘ সাধারণ পরিষদে রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে সংযুক্তকরণের নিন্দা করার জন্য তাকে বরখাস্ত করা হয়েছিল।

বহিস্কৃত রনড্রিয়ামান্দ্রতো ২০১৯ এবং ২০২১ সালের অর্থ ও বাজেটমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরে প্রায় সাত মাস পররাষ্ট্রমন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন। মাদাগাস্কার আফ্রিকার দেশগুলোর মধ্যে একটি, যারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়ে মার্কিন প্রস্তাবকে সমর্থন করেনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply