রাজশাহীতে কিশোরীকে ঘিরে চাঞ্চল্য, মেয়ে থেকে ছেলেতে রূপান্তরের দাবি

|

রাজশাহী ব্যুরো:

রাজশাহীতে মেয়ে থেকে রূপান্তরিত হয়ে ছেলে হয়েছেন বলে দাবি করেছে এক কিশোরী। বিষয়টি জানাজানি হলে ব্যাপক জল্পনা তৈরি হয় এলাকায়। পরে স্থানীয়রা সেই দাবির পক্ষে প্রমাণ চাইলে বিষয়টি পরিকল্পিতভাবে ছাড়ানো গুজব বলে জানায় সে। তবে, মনে-প্রাণে ছেলে হতে চাওয়ার প্রত্যাশার কথাও জানায় ওই কিশোরী।

জানা গেছে, গত ১৬ অক্টোবর রাতে মেয়েটি পরিবারকে জানায়, সে প্রাকৃতিকভাবে ছেলেতে রুপান্তরিত হয়েছে। সরল মনে পরিবার তা বিশ্বাসও করে। বিষয়টি জানাজানি হলে শুরু হয় চাঞ্চল্য। এরপর স্থানীয়রা প্রমাণ চাইলে দিতে না পেরে একপর্যায়ে গুজবের কথা স্বীকার করে ওই কিশোরী।

কিশোরীর বাবা মা বলেন, আমাদের মেয়ে ছোটে থেকেই একটু অন্যরকম। কোথাও কিছু রাখলে মনে রাখতে পারে না। হঠাৎ দেখালাম সে দাবি করছে ছেলে হয়ে গেছে। কিন্তু পরে জানলাম সে মেয়েই আছে।

স্থানীয়রা জানায়, ওই কিশোরী ছোট থেকেই ছেলেদের মত স্বাধীনচেতা। মেয়েটিকে প্রথম দেখায় মনে হবে কিশোর। বেশভুষাও তাই। কিন্তু কণ্ঠস্বর মেয়েদের। আদতে সে কিশোরী।

শিক্ষক-সহপাঠীরা বলছে, মেয়েটি দুরন্ত প্রকৃতির। প্রতিদিনই স্কুলে আসতো। তবে, ক্লাসে কখনও থাকতো আবার কখনও থাকতো না। আগে কোনো পরিবর্তন ছিলো না। সবার সাথে মিশতো কথা বলতো।

নিজেকে ছেলে দাবি করা কিশোরী বলেন, আমার ছেলেদের মতো করে ঘুরতে ভালো লাগে। তাই আমি ছেলেদের মতো চুল কেটেছি। এটা দেখে সবাই বলছে আমি ছেলে হয়েছি। তাই আমিও সবার সাথে সাথে বলেছি ছেলে হয়েছি।

এ বিষয়ে রাজশাহী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মোস্তাফা আলিম বলেন, এক লিঙ্গের মানুষ হয়ে অন্য লিঙ্গের মতো হতে চায়; মেডিকেল সাইন্সে আমরা এটিকে বলি জেন্ডার ডিসফোরিয়া। সাইক্রিয়াটিতে এর চিকিৎসা রয়েছে। সঠিক চিকিৎসা নিলে এ ধরনের মানুষ অনেকক্ষেত্রেই স্বাভাবিক জীবনযাপন করতে পারে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply