বাউন্সি উইকেটে জায়গা পাবেন কাটার স্লোয়ারে ধার হারানো মোস্তাফিজ?

|

ছবি: সংগৃহীত

মোস্তাফিজুর রহমানকে ফর্মে ফেরানোর সর্বোচ্চ চেষ্টা করছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। স্লোয়ারের পুরনো ধার ফেরাতে ফিজের আর্ম স্পিড বাড়াতে কাজ চলছে বলে জানিয়েছেন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। তবে দলে ফিরে পেতে অস্ট্রেলিয়ার পেস ও বাউন্স সহায়ক উইকেটে বেশ শক্তভাবেই লড়তে হবে নিজের মূল অস্ত্র কাটার ও স্লোয়ারে ধার হারানো মোস্তাফিজকে।

২০১৫ সালের ২৪ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে অভিষেক ম্যাচে ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে ২ উইকেট নিয়ে টি-টোয়েন্ট ফরম্যাট দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় মোস্তাফিজুর রহমানের। এরপর কয়েক বছর কাটে স্বপ্নের মতো। উইকেটের পাশাপাশ ভালো ইকোনমি রেটে বােলিং করাটা মূল শক্তি ছিল দ্য ফিজের। কিন্তু গেল দুই বছরে অনেকটাই ছন্দপতন হয়েছে এই বাঁহাতির। বিভিন্ন ঘরোয়া টুর্নামেন্টসহ জাতীয় দলেও সেরা ফিজকে দেখা যাচ্ছে না। খুবই ব্যয়বহুল বোলিং যে করছেন, সে সাক্ষ্য পরিসংখ্যানই জানাবে। তবে নতুন বল বা ডেথ ওভার, কোনো ধাপেই মোস্তাফিজের পুরনো মাস্টারি দেখা যাচ্ছে না। কাটার, স্লোয়ার, ব্লক হোলে বল ফেলা কিংবা পেস- মোস্তাফিজের সব অস্ত্রেই যেন পড়েছে মরচে!

সবশেষ তিন ম্যাচে ১২ ওভার বোলিং করে ১১১ রান দিয়ে মাত্র ৩ উইকেট নিয়েছেন তিনি। জাতীয় দলে তাই আর অপরিহার্য নন দ্য ফিজ। বিশ্বকাপে টাইগার একাদশে হাসান মাহমুদ ও তাসকিনের জায়গা প্রায় নিশ্চিত। তৃতীয় পেসার হবার লড়াইয়ে শরিফুল ও এবাদতের সাথে লড়তে হচ্ছে ফিজকে। হোবার্টে অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশের প্রথম ম্যাচে মোস্তাফিজের বাদ পড়ার সম্ভাবনাই বেশি। কিন্তু কেন দিন দিন বিবর্ণ হচ্ছেন মোস্তাফিজ?

মোস্তাফিজ প্রসঙ্গে বাংলাদেশ দলের টেকনিকাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম বলেন, নেটে ও ওয়ার্ম আপ গেমে ভালো বল করেছে সে। তার স্লোয়ার বল নিয়ে কাজ করা হচ্ছে। উন্নতির জন্য ফিজের সাথে নিবিড়ভাবে কাজ করছেন অ্যালান ডোনাল্ড। কাজ করা হচ্ছে আর্ম স্পিড নিয়েও। ভিডিও ফুটেজ দেখেও চলছে পর্যালোচনা।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান দ্বৈরথ ও সম্ভাব্য সেমি ফাইনালিস্ট নিয়ে শচীনের ভবিষ্যদ্বাণী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply