সিকান্দার রাজা: সময়ের অন্যতম সেরা ‘ইমপ্যাক্ট ক্রিকেটার’

|

ছবি: সংগৃহীত

‘আমাদের আজ এমন কাউকে দরকার ছিল যে উইকেটে এসে এমন একটা ইনিংস খেলতে পারবে। আমি ঠিক করেছিলাম যে, একপ্রান্ত আগলে রাখবো। আর জানতাম, রাজা এসে বাউন্ডারি হাঁকাতে পারবে। আর সেটাই সে করেছে।’

উপরের কথাগুলো জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেগ আরভিন বলেছেন স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিতের পর। ম্যাচ সেরা খেলোয়াড় সিকান্দার রাজার সম্পর্কে অল্প কথায়ই তিনি যেন অনেক কিছুই বলে দিলেন! ৪ ওভার বল করে মাত্র ২০ রান খরচায় ১ উইকেটের সাথে ব্যাট হাতে ক্রিজে এসে খেলা ট্রেডমার্ক ক্যামিওতে অল্প সময়েই রাজা মুছে দিয়েছেন ম্যাচে জিম্বাবুয়ের জয় নিয়ে থাকা শঙ্কাটুকুও। যেমনটা চাওয়া হয়, মাঠে নেমে ম্যাচের ছন্দকে নিজেদের অনুকূলে নিয়ে আসার জন্য প্রয়োজনীয় পারফরমেন্স উপহার দেয়াই তো হালের বহুল ব্যবহৃত শব্দ ‘ইমপ্যাক্ট ক্রিকেটার’র অন্যতম বৈশিষ্ট্য। আর বর্তমান সময়ে ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে দারুণভাবে দলকে সার্ভিস দেয়া সিকান্দার রাজার চেয়ে হয়তো এগিয়ে নেই খুব বেশি ক্রিকেটার।

ছবি: সংগৃহীত

সুপার টুয়েলভ নিশ্চিতের প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছিল জিম্বাবুয়ে। আর সেই জয়ও এসেছিল সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার সিকান্দার রাজার ব্যাট থেকে। মিতব্যয়ী বোলিংয়ে ২২ রানে ১ উইকেট নেয়ার পাশাপাশি সিকান্দার রাজার ব্যাট থেকে আসে ৪৮ বলে ৮২ রানের এক ঝলমলে ইনিংস। ব্যাটে-বলে জিম্বাবুয়েকে অনেকটাই নিজ প্রশস্ত কাঁধেই যেন টানছেন রাজা! আর আরভিন তো বলেই দিলেন, সেরা পারফরমেন্সের জন্য পুরো দল তাকিয়ে থাকে রাজার দিকে। আর দলকে সেটা দিতে কখনই ভুল করেন না ইনফর্ম এই ক্রিকেটার।

২০২১ সালটা সিকান্দার রাজার ক্যারিয়ারের জন্যই বিশেষ। এ বছর ব্যাট হাতে যেন নিজেকেই ছাড়িয়ে গেছেন এই ডানহাতি অলরাউন্ডার। বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সিকান্দার রাজার দারুণ ব্যাটিংয়ের ওপর ভর করে ২-১ ব্যবধানে জয়লাভ করে জিম্বাবুয়ে। জয়ী হওয়া দুই ম্যাচে সিকান্দার রাজার ব্যাট থেকে আসে অপরাজিত ১৩৫ ও অপরাজিত ১১৭ রানের দুইটি ঝলমলে ইনিংস।

ছবি: সংগৃহীত

আরও পড়ুন: সিকান্দার রাজাকে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় সমর্থকরা!

আগস্টের শেষদিকে ভারতের বিপক্ষে সিরিজেও সিকান্দার রাজা করেন চমৎকার এক সেঞ্চুরি। ব্যাট হাতে আলো ছড়ানোর পাশাপাশি সিকান্দার রাজা অফস্পিনে দখল করেন ৭ উইকেট। বাংলাদেশ ও ভারতের বিপক্ষে সিরিজে দুর্দান্ত পারফরমেন্স সিকান্দার রাজাকে এনে দেয় আইসিসির আগস্ট মাসের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার। জিম্বাবুয়ের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে সিকান্দার রাজা এই পুরস্কার জিতেছেন

ওয়ানডে ও টি-টোয়েন্টি- এক সিকান্দার রাজার কাছেই যেন হেরে বসেছিল বাংলাদেশ। এরপর ভারতের সঙ্গে সেঞ্চুরি করে দলকে জেতাতে না পারলেও তার ধারাবাহিক পারফরমেন্স যেন ক্রিকেটপ্রেমীদের বাধ্য করে এই ক্রিকেটারের দিকে আরও মনোযোগ দিয়ে তাকাতে। দারুণ চাপের মুহূর্তে দলকে পাহাড়সম লক্ষ্য পার করাতে ইদানীং নিয়মিতই ব্যাটটাকে কয়েকগুণ প্রশস্ত করে ফেলছেন সিকান্দার রাজা। আর রাজার কাঁধে চড়ে জিম্বাবুয়েও সাম্প্রতিক সময়ে দারুণ পারফরমেন্স বজায় রেখেছে।

আরও পড়ুন: যুদ্ধবিমানের পাইলট হতে না পারলেও মানুষ হিসেবে আমি যোদ্ধা: রাজা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply