১০ কোটি করোনার ভ্যাকসিন ধ্বংস করলো সেরাম

|

১০ কোটি ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন ধ্বংস করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট। মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এসব ভ্যাকসিন ধ্বংস করতে হয়েছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সংস্থাটির প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

ভারতের পুনে শহরে উন্নয়নশীল দেশের ভ্যাকসিন উৎপাদক নেটওয়ার্কের বার্ষিক সাধারণ সভায় অংশ নিয়েছেন আদর পুনাওয়ালা। সভায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন। জানান, চাহিদা কমে যাওয়ায় গত ডিসেম্বরেই করোনার ভ্যাকসিন উৎপাদন বন্ধ করেছে তার প্রতিষ্ঠান।

পুনাওয়ালা বলেন, কোভিডের প্রাদুর্ভাব কমে যাওয়ায় বুস্টার ডোজের কোনো চাহিদা নেই। মানুষ এখন ভ্যাকসিন নিতে বিরক্ত বোধ করছে। সত্যি কথা বলতে কি, আমিও বিরক্ত। আমরা সবাই তাই।

তিনি আরও বলেন, সেরাম ইনস্টিউটিউটের হাতে এখনও কোভিশিল্ডের ১০ কোটি ডোজ ভ্যাকসিন মজুত আছে। যেসব ভ্যাকসিন ধ্বংস করা হয়েছে সেগুলোর মেয়াদ গত সেপ্টেম্বরে শেষ হয়েছে।

এছাড়া তিনি বলেন, আগামীতে মানুষ ফ্লু-জাতীয় রোগের ভ্যাকসিন যেমন নেয় তেমনই প্রতি বছর করোনার ভ্যাকসিন নিতে পারে। কিন্তু ভারতে পশ্চিমা দেশগুলোর মতো প্রতি বছর ফ্লু শট নেওয়ার সংস্কৃতি নেই বলেও উল্লেখ করেন তিনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply