যে নাটকীয় তিন ওভারে ম্যাচ ছিনিয়ে নিলেন কোহলি

|

ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচে উত্তেজনা নাটক হবে না সেটা হয় নাকি? আর ম্যাচ যদি গড়ায় শেষ ওভারে তাহলে তো রোমাঞ্চের শেষ নাই।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এ ভারত-পাকিস্তান ম্যাচে দর্শকদের উত্তেজনায় দিলো এই দুই দল। মেলবোর্নে টিকেট কেটে মাঠে বসা দর্শক থেকে শুরু করে টিভি সেটের সামনে বসা প্রত্যেকটা দর্শক শেষ ওভারের প্রতিটা বলেই পেয়েছেন রোমাঞ্চ।

শেষ তিন ওভারে ভারতের দরকার ছিল ৪৮। সমর্থকরা আশা ছেড়েই দিয়েছিলেন। ভারতের আর হয়তো নেয়া হলো না গত বিশ্বকাপ ও এশিয়া কাপ হারের তিক্ত অভিজ্ঞতার প্রতিশোধ। কিন্তু কিং বিরাট কোহলি আসলেই যে ফর্মে ফিরেছেন আবারও প্রমাণ করলেন সেটা। ৫৩ বলে ৮২ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে নিজের ফর্মে ফেরাটা আবার সবাইকে জানান দিলেন।

১৮ তম ওভারের প্রথম বলে শাহিন আফ্রিদিকে বাউন্ডারি মেরে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন বিরাট কোহলি। পুরো ওভারে ১৭ রান সংগ্রহ করে ভারত।

১৯ তম ওভারের প্রথম চার বলে ৩ রান দিয়ে ভারতকে চাপেই ফেলে দেয় হারিস রউফ। কিন্তু শেষ দুই বলে কোহলির অবিশ্বাস্য দুই ছয়ে লক্ষ্য কমে আসে ভারতের কাছে। তবুও দোলাচলে ছিল ম্যাচ। পাকিস্তান ছিল অনেক এগিয়ে।

শেষ ওভারেই শুরু হয় নাটকের। পেস বোলারদের কোটা শেষ হওয়ায় বলে আসেন নওয়াজ। কিন্তু স্পিন বোলার হয়েও লং রানে বল করতে থাকেন তিনি। মোহাম্মদ রিজওয়ান উইকেটের খানিক পেছনে দাঁড়ান। প্রথম বলেই হার্দিক পান্ডিয়াকে ৪০ রানে সাজঘরে ফেরান তিনি। ভারতের জয়ের প্রদীপ তখন আবার নিভু নিভু হয়ে যায়। দ্বিতীয় বলে দিনেশ কার্তিক সিঙ্গেল নিয়ে কিং কোহলিকে স্ট্রাইকে পাঠান। তৃতীয় বলে কোহলি দুই রান নিলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩ বলে ১৩ রান।

চতুর্থ বলেই নো বল করে বসেন নওয়াজ। সে সুযোগ হাতছাড়া করেন না কোহলি। উড়িয়ে বল পার করেন বাউন্ডারির বাইরে। লক্ষ্য দাঁড়ায় ২ বলে ৬ রান। ফ্রি হিটে বোল্ড হয়ে যান কোহলি। কিন্তু বল বাউন্ডারির কাছে যাওয়ায় পুরো ফায়দা লুটে নেন কোহলি ও কার্তিক। ছুটে তিনবার জায়গা বদল করে নেন এই দুই ব্যাটার।

শেষ দুই বলে ভারতের তখন দরকার দুই রান। স্ট্রাইকে থাকা কার্তিক স্ট্যাম্পিং এর শিকার হয়ে ফিরে যান সাজঘরে। ম্যাচ আবার চলে যায় পাকিস্তানের দিকে। ক্রিজে আসেন নতুন ব্যাটার আশ্বিন। পরে ওয়াইড দিয়ে ভারতকে বলা যায় জয়ের দিকে নিজেই এগিয়ে দেন নওয়াজ। শেষ বলে জয়ের জন্য ভারতের দরকার তখন ১ রান। সজোরে উড়িয়ে মেরে দলকে জয় উপহার দেন আশ্বিন। ৫৩ বলে ৮২ রান করে দলকে জিতিয়ে রাজার বেশেই মাঠ ছাড়েন কিং কোহলি।

ভারত-পাকিস্তান ম্যাচের পুরো আনন্দটাই পেয়েছে সকল দর্শক-সমর্থক। একদলের মন ভাঙ্গলেও এমনই উত্তেজনার খেলা দেখতে চান প্রতিটা ক্রিকেট ভক্তই।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply