বাংলাদেশে সিজারিয়ান ডেলিভারি নিরুৎসাহে কাজ করছে বিল গেটস ফাউন্ডেশন

|

সাভার প্রতিনিধি:

বাংলাদেশের আশঙ্কাজনকভাবে কমছে স্বাভাবিক সন্তান প্রসবের প্রবণতা। সেক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে সিজারিয়ান অপারেশন ডেলিভারি। এ পরিস্থিতি রোধ করতে কাজ করছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে আশুলিয়ার নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।

কর্মকর্তারা জানান, ২০২১ সাল থেকে সিজারিয়ান অপারেশনের হারকে কমিয়ে আনার লক্ষ্যে গেটস ফাউন্ডেশন হাসপাতালটিকে তাদের প্রধান অংশীদার হিসেবে নিয়ে কাজ করছে। যেখানে ২ বছর মেয়াদী একটি রিসার্চ প্রজেক্ট সম্পন্ন করতে চায় তারা। আশুলিয়ার নারী ও শিশু হাসপাতালের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে আরও ৭টি হাসপাতালকে সহ-অংশীদার হিসেবে যুক্ত করা হয়েছে।

কর্মকর্তারা আরও জানান, গত এক বছরের কার্যক্রমে স্বাভাবিক সন্তান প্রসবকে উৎসাহিত করা হয়েছে এবং প্রায় সবগুলো অংশীদার হাসপাতালেই সিজারিয়ান অপারেশনের প্রবণতা কমিয়ে আনা সম্ভব হয়েছে। যা ২০২২ এর সেপ্টেম্বর মাসের পরিসংখ্যান অনুযায়ী নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের সিজারিয়ান অপারেশনের হার অনেক কমিয়ে বর্তমানে ৩৭% করা হয়েছে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস প্রযুক্তি বিশ্বে নামকরা ও প্রভাবশালী ব্যক্তিত্ব। তবে বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইনে তিনি ও মেলিন্ডা গেটস সুদূরপ্রসারী কাজ করেছেন। দারিদ্র্য দূরীকরণ ও সংক্রামক ব্যাধি নির্মূলে তার ফাউন্ডেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রতিষ্ঠার সময় তারা বিভিন্ন এনজিও তাদের সঙ্গে কাজ করেছে। যারা ম্যালেরিয়া ও এইডসের মতো প্রাণঘাতী সংক্রামক রোগ দূর করতেও কাজ করছিলেন। এছাড়া দরিদ্র দেশগুলোতে স্যানিটেশন উন্নত করাও ফাউন্ডেশনের অন্যতম লক্ষ্য।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply