বাজার নিয়ন্ত্রণে সঞ্চিত তেলের ব্যবহারে ভবিষ্যতে বিপদ হতে পারে: সৌদি জ্বালানি মন্ত্রী

|

অনেক দেশ সঞ্চিত ভাণ্ডারের তেল বাজার নিয়ন্ত্রণের কাজে ব্যবহার করছে বলে দাবি করেছেন সৌদি আরবের জ্বালানি মন্ত্রী প্রিন্স আব্দুলাজিজ বিন সালমান।

মঙ্গলবার (২৫ অক্টোবর) তিনি এমন দাবি করেন। বলেন, জরুরি সঞ্চয়ের উদ্দেশ্য ছিল যোগানের সংকট মেটানো। সে পথ থেকে সরে গেলে ভবিষ্যতে বড় ধরনের সংকটে পড়তে হবে বলে সতর্ক করেন তিনি। মূলত যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করেই এমন বার্তা সৌদি মন্ত্রীর। সম্প্রতি ওপেক প্লাস জোটের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তের জেরে শুরু হয় দুই দেশের টানাপোড়েন। আসন্ন মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে জ্বালানি বাজারে মূল্যস্ফীতি ঠেকানোর পরিকল্পনা নেয় ওয়াশিংটন। সে লক্ষ্যে ঘোষণা দেয় রিজার্ভ থেকে তেল ছাড়ের।

তবে নিজেদের বিশ্বস্ত জ্বালানি রফতানিকারক হিসেবে দাবি করেন সৌদি যুবরাজ। জানান, গত সেপ্টেম্বরে ইউরোপকে ৪ লাখ ৯০ হাজার ব্যারেল তেল দিয়েছিল রিয়াদ। এ বছর সেপ্টেম্বরে তা বাড়িয়ে সরবরাহ করা হয় ৯ লাখ ৫০ হাজার ব্যারেল।

প্রিন্স আব্দুলাজিজ বিন সালমান বলেন, অনেকে বাজার নিয়ন্ত্রণে জ্বালানির জরুরি ভাণ্ডার খালি করছে। মনে করিয়ে দিতে চাই, সঞ্চয় হারিয়ে ভবিষ্যতে কিন্তু বিপদে পড়তে হতে পারে। ইউরোপে জ্বালানি সরবরাহ এবার আরও বাড়িয়েছি। যারাই কিনতে চাইবে দেবো। নিষেধাজ্ঞার কারণে তৈরি অনিশ্চয়তা নিয়ে কিছু বলার নেই। কারা এটা কীভাবে মোকাবেলা করবে নিজ নিজ দেশের নীতির বিষয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply