‘বৃক্ষ মানব’ রোগে ভুগছে ১৩ বছরের শিশু, প্রধানমন্ত্রীর কাছে সাহায্যের মিনতি

|

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ট্রি-ম্যান বা ‘বৃক্ষ মানব’ সিনড্রোম নামক জটিল রোগে আক্রান্ত হয়ে ভুগছে একটি তেরো বছরের শিশু রিপন। দারিদ্রতার কারণে চিকিৎসা করাতে পারছেন না তার পরিবার। বন্ধ হয়েছে শিশু রিপনের লেখাপড়া। বর্তমানে নিদারুণ কষ্টে কাটছে রিপনের জীবন। তার চিকিৎসা করাতে স্থানীয় বিত্তশালী ও প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়েছে রিপনের পরিবার।

মাত্র ১৩ বছর বয়সী রিপন দাসের শরীর জুড়েই অস্বাভাবিকতা। হাত-পায়ে গাছের মতো শাখা প্রশাখা।জন্মের ৩ মাস পর থেকেই রিপনের শরীরে গাছের শেকড়ের মত লক্ষ্য করে পরিবার। যা পরে ট্রি ম্যান সিনড্রোম বলে শনাক্ত করেন চিকিৎসকরা।

২০১৮ সালে স্থানীয় প্রশাসনের সহায়তায় ঢাকায় চিকিৎসা করানো হয় রিপনকে। ৩টি অপরাশেনসহ যাবতীয় চিকিৎসা শেষে প্রায় আড়াই বছর পর কেটগাঁওয়ে ফেরে রিপন। শুরু করে স্কুলে যাওয়া আসাও। কিন্তু দু’মাস আগে আবারও কালো বর্ণ ধারণ করে তার শরীর। শেকড়ের মতো বাড়তে থাকে হাত-পা। সাথে অসহনীয় যন্ত্রণা।

রিপনের বাবা বলেন, ছেলেকে সুস্থ করতে সহায় সম্বল শেষ। অসহায় তিন সন্তানের জনকের চোখে মুখে হতাশা। সরকারের সহায়তা ছাড়া কোনো উপায় নেই, ভ্যান চালক বাবার।

রিপন বলে, আমি স্বাভাবিক জীবনে ফিরতে চাই। আমি আবার আগের মতো পড়ালেখা করতে চাই।

স্থানীয় চিকিৎসকরা জানান, ঢাকা ছাড়া সুচিকিৎসার কোনো উপায় নেই। তবে সুস্থ হওয়ার পরেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

প্রয়োজনে আবারও পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন। পীরগঞ্জ উপজেলা নির্বহী কর্মকর্তা শাহরিয়ার নজির বলেন, বিষয়টি মানবিক। সরকারি যেসব সাহায্য সহযোগিতা আছে আমরা সেগুলো করব।

এর আগে অনেকটা একই উপসর্গ নিয়ে বৃক্ষ মানব হিসেবে আলোচনায় আসেন খুলনার আবুল বাজানদার। ২০১৬ মালে ঢাকা মেডিকেলে তার চিকিৎসা শুরু হয়। কিন্তু আজও সুস্থ স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি বাজনদার।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply