তুরস্ক থেকে হামাস নেতাদের বের করে দেয়ার দাবি ইসরাইলের

|

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস নেতাদের তুরস্ক থেকে বের করে দেয়ার দাবি জানিয়েছে ইসরায়েল। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের কাছে এ দাবি জানান সফররত ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। খবর আরব অবজারভারের।

শুক্রবার (২৮ অক্টোবর) তিনি তুরস্কের কাছে এ দাবি জানিয়েছেন। দীর্ঘদিন ধরে ভালো অবস্থানে নেই তুরস্ক-ইসরায়েল সম্পর্ক। দু’দেশের সম্পর্ক নতুন করে ঝালিয়ে নিতে চায় ইসরায়েল। ফলে ইসরায়েলি প্রতিরক্ষমন্ত্রী সম্প্রতি তুরস্ক সফর করেছেন। সেখানে সামরিক চুক্তি আলোচনার পাশাপাশি ফিলিস্তিন প্রসঙ্গেও কথা বলেন।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, সালেহ আল-আরুরির মতো হামাস কর্মকর্তারা তুরস্কে আশ্রয় পাবেন ইসরাইল তা মেনে নিতে পারবে না। এছাড়া পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানকে ‘নিরাপত্তা কার্যক্রম’ বর্ণনা করে তুরস্ক যে নিন্দা জানায় সেটিও বন্ধের দাবি করেছেন তিনি।

ইসরায়েলি গণমাধ্যম হারেৎজ জানিয়েছে, তুরস্ক এরইমধ্যে দেশটিতে থাকা হামাস নেতাদের নির্দেশ দিয়েছে যাতে তারা ইসরাইলের বিরুদ্ধে সামরিক কার্যক্রম কমিয়ে দেন। তুরস্কের এ নির্দেশনার কথা সালেহ আল-আরুরিকেও জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্রায় দশ বছর পর তুরস্ক আবার ইসরাইলের সঙ্গে সামরিক চুক্তি কার্যকর করতে যাচ্ছে। এর অংশ হিসেবে বেনি গান্তজ তুরস্ক সফরে গেছেন।
এবারের সফরে তুরস্কের সঙ্গে প্রতিরক্ষা কার্যক্রম এগিয়ে নেয়ার আগ্রহ দেখান ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply