ভারত- দ. আফ্রিকা ম্যাচে ছড়ি ঘুরাবে কে, কোহলি না রুশো?

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে রোববার (৩০ অক্টোবর) ভারতের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। পার্থে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫ টায়। ভিরাট কোহলি নাকি রাইলি রুশো, কে জ্বলে উঠবেন এই বিগ ম্যাচে, সেটি দেখার অপেক্ষায় গোটা বিশ্ব।

প্রথম দুই ম্যাচই জিতে আপাতত এগিয়ে আছে ভারত। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা তাদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বড় জয় ছিনিয়ে নিয়েছে। তবে প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করতে হয় তাদের। ফলে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ২ নাম্বারে অবস্থান করছে প্রোটিয়ারা। এবার পার্থের বাউন্সি পিচে প্রোটিয়াদের বিপক্ষে নামবে রোহিত শর্মার দল। কাগজে-কলমে এগিয়ে থাকলেও এই পিচে রাবাদা-নরকিয়াদের পেসে প্রোটিয়াদেরও পিছিয়ে রাখা যাচ্ছে না। তাই গ্রুপের শীর্ষস্থান দখলের এই লড়াইয়ে একটা হাড্ডাহাড্ডি ম্যাচই হয়তো দেখতে যাচ্ছে পার্থ।

তবে, পাদপ্রদীপের সকল আলোই খুঁজে নেবে ভিরাট কোহলিকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড থেকে মাত্র ২৮ রান দূরে আছেন এই ব্যাটিং মায়েস্ত্রো। এরই মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর রেকর্ড ঝুলিতে নিয়েছেন কোহলি। জয়াবর্ধ্নের চেয়ে দ্বিগুণ ছক্কাও মেরেছেন কোহলি, যা রোহিত শর্মার চেয়েও ৩টি বেশি। তাছাড়া, এই পরিসংখ্যান যে আরও বাড়বে, তা বিশ্বাস করার কারণের কোনো অভাবই রাখছেন না দুর্দান্ত ফর্মে থাকা কোহলি। দুই ম্যাচ খেলে ফেললেও এখনও তাকে আউট করতে পারেনি কোনো বোলার। তাছাড়া, পাকিস্তানের বিপক্ষে কোহলির ৫৩ বলে ৮২ রানের ইনিংসকে বিবেচনা করা হচ্ছে এই ফরম্যাটে সর্বকালের সেরা ইনিংসগুলোর তালিকায়।

অন্যদিকে, মাগুন ঝরানো ফর্মে আছেন রাইলি রুশোও। টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে টানা দুই ম্যাচে শতক হাঁকানোর রেকর্ড নিয়ে পার্থে যাচ্ছেন এই মারকুটে ব্যাটার। আর ভারতের বিপক্ষে টানা দুই সেঞ্চুরির সম্ভাবনাও আছে রুশোর সামনে। বাংলাদেশকে ধ্বংস করে দেয়া ১০৯ রানের ইনিংস খেলে রুশো পরিষ্কারভাবেই জানান দিচ্ছেন, তাকে নিয়ে দুর্ভাবনার অনেক কারণই আছে প্রতিপক্ষের। টেম্বা বাভুমার বাজে ফর্ম সত্ত্বেও প্রোটিয়া টপ অর্ডারে যে রানের অভাব হচ্ছে না, তার কারণই তো রুশো!

আরও পড়ুন: পার্থের বাউন্সি উইকেটে বাঁচা-মরার ম্যাচে ঘুচবে পাকিস্তানের দুর্দশা?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply