ব্যক্তিগত অ্যানড্রয়েট ডিভাইসে বাড়ছে সাইবার হামলার ঝুঁকি

|

আর্থিক খাতের পাশাপাশি ব্যক্তিগত অ্যানড্রয়েট ডিভাইসগুলোতে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। অসচেতনতা থেকে ব্যবহারকারীরা সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন বলে মনে করছে বিডি সার্ট। সাইবার হামলা প্রতিরোধে আন্তঃরাষ্ট্রীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সাথে আরও বেশি সংযুক্ত হওয়ার চেষ্টা করছে তথ্য প্রযুক্তি বিভাগ।

বিডি সার্ট বলছে, ব্যান্ডউইথ ব্যবস্থা জুড়ে প্রতিনিয়ত সাইবার হামলা করছে হ্যাকাররা। কেবলমাত্র আর্থিক প্রতিষ্ঠান, টেলিকম খাত কিংবা বিদ্যুৎ ব্যবস্থাই নয়, সবার হাতে থাকা অ্যান্ড্রয়েড ডিভাইসও হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

এ নিয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক এম বরকতুল্লাহ বলেন, অনলাইনে অ্যানড্রয়েট ব্যবহারকারীদের অনেক তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। তাছাড়া একটা বড় সংখ্যক ব্যবহারকারী পাইরেটেড উইন্ডোজ ও সফটওয়ার ব্যবহার করেন। নিরাপত্তা না থাকার কারণে তাদেরও অনেক তথ্য ফাঁস হয়ে যাচ্ছে।

প্রযুক্তিবিদ এম এ হাকিম বলছেন, বাংলাদেশে ৯০ শতাংশের বেশি সাইবার হামলা পরিচালিত হচ্ছে বিদেশে থেকে। এরমধ্যে কিছু হামলা পরিকল্পিতভাবে করা হয়।

সাইবার নিরাপত্তা নিশ্চিতে তাই আইসিটি বিভাগের পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে বিভিন্ন দেশ ও ফোরামের সাথে চুক্তি করার চেষ্টা চলছে জানিয়ে তারেক এম বরকতুল্লাহ বলেন, অনেক দেশের সাথেই আলোচনা করেছি। সরকারের বিভিন্ন মহল থেকে এবং আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ও সাহায্য করছে এ ব্যাপারে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply