নির্বাচনে ভোটার-প্রার্থীর নিরাপত্তা গুরুত্বপূর্ণ: তুরস্কের রাষ্ট্রদূত

|

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। ফাইল ছবি।

আহমেদ রেজা:

বাংলাদেশে জাতীয় নির্বাচন কীভাবে হবে তা নিয়ে বিশেষ কোনো ভাবনা না থাকলেও ভোটার-প্রার্থীর নিরাপত্তাকে গুরুত্ব সহকারে দেখে তুরস্ক। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের পরামর্শও দিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।

যমুনা টেলিভিশনের সাথে আলাপে এই কূটনীতিক বলেন, নির্বাচন কেন্দ্রে ভোটার-প্রার্থীর নিরাপত্তা নিশ্চিত খুব জরুরি। বর্তমান কমিশন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে আগ্রহী। কিছু চ্যালেঞ্জও রয়েছে, তবে নির্বাচনের আগে সরকার সেগুলো নিরসন করবে বলে আমি মনে করি। রাজনৈতিক দলগুলোর মধ্যে এখন সংলাপ দেখা যায় না। সংলাপ হলে অনেক বিষয়ের সমাধান হতো।

গণতন্ত্রের সর্বোচ্চ চর্চা হওয়া দেশেও মানবাধিকার নিয়ে প্রশ্ন আছে, বাংলাদেশও এর বাইরে নয় বলে মন্তব্য করেন মুস্তাফা ওসমান তুরান। তবে রাজনৈতিক সদিচ্ছা মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা দূরীভূত করতে পারে বলে জানিয়েছেন।

মুস্তাফা ওসমান তুরান বলেন, সব দেশেই মানবধিকার নিয়ে প্রশ্ন আছে। বাংলাদেশও এর বাইরে নয়। রাজনৈতিক সদিচ্ছার মাধ্যমে সরকারকে সে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। আমার মনে হয়, সুশীল সমাজ ও বিরোধীপক্ষের বাকস্বাধীনতা গুরুত্বপূর্ণ। জনগণ তাদের মতামত স্বাধীনভাবে প্রকাশ করতে পারলে মানবধিকার নিয়ে কোনো প্রশ্ন উঠবে না।

আঞ্চলিক নিরাপত্তার খাতিরে রোহিঙ্গা সংকটের সমাধান জরুরি বলে জানান তুর্কী রাষ্ট্রদূত। এ সমস্যার সমাধানে আঙ্কারা ঢাকার সাথেই থাকতে চায় বলে উল্লেখ করেন। মুস্তাফা ওসমান তুরান বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে আমরা বাংলাদেশের পাশেই আছি। কিন্তু অভিজ্ঞতা থেকে বলছি, এটা খুব জটিল সমস্যা। মিয়ানমার সরকার যদি তার নাগরিকদের শান্তিপূর্ণ ও মর্যাদা দিয়ে ফিরিয়ে না নেয়, তবে সংকট সমাধানে সময় লাগবে।

তিন বছর দায়িত্ব পালন শেষে শিগগরিই দেশে ফিরে যাবেন এ রাষ্ট্রদূত। তবে বাংলাদেশের মানুষের আতিথেয়তা আজীবন মনে রাখবেন বলে জানান মুস্তাফা ওসমান তুরান।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply