বঙ্গবন্ধুর বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে ফ্রান্সে আলোকচিত্র প্রদর্শনী

|

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে ফ্রান্সে আলোকচিত্র প্রদর্শনী হয়েছে। সামদানি আর্ট ফাউন্ডেশন ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এ প্রদর্শনীটি প্রযোজনা করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সিআরআই-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক প্রদর্শনী পরিদর্শন করেন। তিনি বলেন, উপমহাদেশের একজন নেতা ছিলেন যিনি অত্যন্ত প্রগতিশীল আদর্শের ভিত্তিতে তার দেশকে স্বাধীনতার দিকে নিয়ে গেছেন। তিনি এমন একটি দেশ চেয়েছিলেন যা ধর্মনিরপেক্ষ ও সবার জন্য সমান হবে। সমগ্র বাংলাদেশ তার পেছনে ছিল, সকল প্রতিকূলতার বিরুদ্ধে যুদ্ধ করে বাংলাদেশকে স্বাধীন করেন তিনি।

রাদওয়ান বলেন, জনগণের সঙ্গে বঙ্গবন্ধুর সম্পর্ক ছিল। তিনি তাদের প্রতিনিধিত্ব করতে পারতেন। যেরকমটা আমরা রাজনীতিবিদদের কাছ থেকে আশা করি।

বাংলাদেশের স্বাধীনতাকালে যুদ্ধের আলোকচিত্রধারণকারী ও ওই সময়ের বহু নথিপত্র সংগ্রাহক প্রখ্যাত ফরাসি ফটোগ্রাফার অ্যান ডি হেনিং বলেন, বঙ্গবন্ধুর ছবি তোলার তিন বছর পর পরিবারের বেশিরভাগ সদস্যের সাথে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল জানতে পেরে হতবাক হয়েছিলাম।

অ্যান ডি হেনিং বলেন, সড়কে হাঁটতে হাঁটতে আপনি দেখবেন দুর্বল মানুষের দল। কিন্তু তাদের ভেতর স্বাধীনতা অর্জনের প্রবল ইচ্ছা রয়েছে।

হেনিং আরও বলেন, প্রদর্শনীর ছবিগুলো আপনাকে অনুপ্রাণিত করবে। এখান থেকে পাওয়া সাহস ও সংকল্প আপনাকে দীর্ঘ পথ নিয়ে যেতে পারে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এশিয়া নাও প্যারিস আর্ট ফেয়ার ও এশিয়ান আর্টের গুইমেট মিউজিয়ামের অংশীদারিত্বে প্রদর্শনীটি ২০২২ সালের ১৯ অক্টোবর থেকে ২০২৩ সালের ২৩ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সামদানি আর্ট ফাউন্ডেশনের সভাপতি ও সহ-প্রতিষ্ঠাতা নাদিয়া সামদানি এমবিই বলেন, পুরো শিল্পজগত এখন প্যারিসে রয়েছে। প্রদর্শনীটি গুইমেট মিউজিয়ামে আমন্ত্রিত হওয়ায় আমরা অত্যন্ত সম্মানিত।

স্বাধীনতার ৫০ বছর উদযাপনে ঢাকায় ২০২১ সালের ১০ ডিসেম্বর থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত ঢাকায় এই আলোকচিত্রের প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply