বিশ্বকাপের আয়োজক হিসেবে কাতারকে বেছে নেয়া কেন, ক্লপের প্রশ্ন

|

ইয়ুর্গেন ক্লপ। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের আয়োজক হিসেবে কাতারকে বেছে নেয়া প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। কাতারে অভিবাসী শ্রমিকদের ওপর নির্যাতনসহ বেশ কিছু ইস্যু তুলে তিনি বলেছেন, বিশ্বকাপের আয়োজক হিসেবে কাতার আদর্শ জায়গা কিনা, তা নিয়ে খেলোয়াড়দের উত্তর দেয়া উচিত নয়। তবে, ২০১০ সালে কাতারকে বিশ্বকাপের আয়োজক হিসেবে বেছে নেয়ার সময় গণমাধ্যম যথাযথ ভূমিকা পালন করেনি বলে মন্তব্য করেন ক্লপ। খবর দ্য গার্ডিয়ানের।

কাতারে বিশ্বকাপে আয়োজনের সমালোচনা ইয়ুর্গেন ক্লপ করে আসছেন আগে থেকেই। এবার কাতারে অভিবাসী শ্রমিক ইস্যুতেও কথা বলেছেন লিভারপুল কোচ। উত্তপ্ত আবহাওয়ায় কাজের পাশাপাশি বিভিন্ন দুর্ঘটনায় নিহত শ্রমিকদের নিয়ে উদ্বেগও প্রকাশ করেন তিনি। সেই সাথে, সাংবাদিকদের আরও বড় পরিসরে কাজ করার আহ্বান জানান ক্লপ। তিনি বলেন, ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করাটা কষ্টসাধ্য একটা ব্যাপার। তার ওপর শ্রমিকদের সাথে ঘটানো অন্যায় কাজ কখনোই সমর্থনযোগ্য নয়। শ্রমনীতি ও শ্রমিকদের অধিকার ক্ষুণ্ণ করেছে তারা। বিশ্বকাপের মতো একটা আয়োজনে যা কখনোই কাম্য ছিল না।

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করতে শ্রমিকদের ওপর আয়োজকদের অমানবিক নির্যাতনের কথা বলেছে মানবাধিকার সংগঠনগুলো। দুর্ঘটনায় নিহত কিংবা মজুরির বিষয় নিয়ে ওঠা অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে আয়োজক দেশটি। তবে এবার মুখ খুলেছেন লিভারপুলের হেড কোচ। আয়োজক দেশ হিসেবে কাতারকে বেছে নেয়ার সময়ে গণমাধ্যমের আরও জোরালো ভূমিকা পালন করা উচিত ছিল; এমন মন্তব্য করে ক্লপ বলেছেন, যদিও সাংবাদিকদের কারণেই কাতারে শ্রমিকদের বিষয়টি উঠে এসছে। তবুও আমি বলবো, এখানে তাদের আরও করণীয় ছিল। আমরা নিজেরাই তো বিষয়টি এভাবে চলতে দিয়েছি। তবে এই ব্যাপারে বলবো, গণমাধ্যম আমাদের চেয়েও বেশি দায়ী। গণমাধ্যমে শ্রমিকদের শোচনীয় পরিস্থিতি নিয়ে আরও বেশি গণমাধ্যমে লেখা উচিত ছিল। আমি জানি না এমন একটা পরিস্থিতিতে ফুটবলাররা কীভাবে খেলবেন। তারপরও নিজ দেশের সম্মানার্থে তাদের মাঠে নামতেই হবে।

কাতারে ফুটবল বিশ্বকাপের পর্দা উঠতে সময় বাকি আছে আর সপ্তাহ দুয়েক। কিন্তু এখনও বিভিন্ন ইস্যুতে বিতর্কিত হচ্ছে দেশটির কর্মকাণ্ড। আয়োজক হিসেবে নাম ঘোষণার পরই নানা কারণে খবরের শিরোনামে আছে কাতার। গ্রীষ্মকাল থেকে সরিয়ে টুর্নামেন্ট নেয়া হয়েছে শীতকালে। এছাড়া সমকামিতা ও অ্যালকোহলের বিষয়েও বারবার আলোচনায় এসেছে দেশটি। তবে সব ছাপিয়ে পুরো বিশ্ব হতবাক হয়েছে কাতারের অভিবাসী শ্রমিকদের ইস্যু নিয়ে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply