আতশ কাচের নিচে মিডল অর্ডার ও মোসাদ্দেক-সোহানদের ব্যর্থতা

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে চরম ব্যর্থ বাংলাদেশ দলের তিন মিডল অর্ডার ব্যাটার- সোহান, মোসাদ্দেক ও রাব্বি। আর তাতেই গুরুত্বপূর্ণ ম্যাচে বড় সংগ্রহ গড়া কিংবা রান তাড়া করে সাফল্য দেখাতে পারেনি টাইগাররা। ভারতের বিপক্ষে জয়ের কাছেও গিয়ে হার আর পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতার অন্যতম কারণ এই মিডল অর্ডার।

বিশ্বকাপের আগে আলোচনার মূল কেন্দ্রবিন্দু ছিল ওপেনিং জুটি। থিতু হতে না পারা সেই ওপেনিংই বড় মঞ্চে অপেক্ষাকৃত সফল। ১৮০ রান নিয়ে মূল পর্বে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চার নম্বরে আছেন নাজমুল শান্ত। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১২৭ রান করা লিটন দাসও ওপেন করেছেন দুই ম্যাচে।

এরপর রানের খাতায় আফিফ হোসেনকে খুঁজে পাওয়া গেলেও বাকিরা যেন হারিয়ে গেছেন কালের খেয়ায়! সাব্বিরের জায়গায় স্কোয়াডে সুযোগ পাওয়া সৌম্য সরকার করেছেন সর্বসাকুল্যে ৪৯ রান। অধিনায়ক সাকিব আল হাসানও করতে পারেননি নিজের নামের প্রতি সুবিচার। করেছেন মাত্র ৪৪ রান।

দলের ভাইস ক্যাপ্টেন নুরুল হাসান সোহান ভারতের বিপক্ষে ২৫ রান ছাড়া বাকি চার ম্যাচে করেছেন ১৬ রান। সাথে উইকেটের পেছনেও ধরে রাখতে পারেননি ভালো ফর্ম। মাহমুদউল্লাহ রিয়াদের বিকল্প ভাবা ইয়াসির রাব্বি তিন ম্যাচে করেছেন ৫ রান। আর ঘরোয়া ক্রিকেটের সেরা ব্যাটার মোসাদ্দেক সৈকতের সংগ্রহ মাত্র ২৮ রান। তিনজনের সম্মিলিত রান ৮৪। ম্যাচ প্রতি গড়ে রান করেছেন ৬ দশমিক ৪৬। আর তাতেই বিশ্বকাপে জ্বলে ওঠা হয়নি টাইগারদের।

এক শরিফুল ছাড়া বোলিং ইউনিট ছিল লড়াকু। সেখানে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন তাসকিন। পুরনো মোস্তাফিজের দেখা মিলেছে নতুন রূপে। আর হাসান মাহমুদ তো দারুণ বোলিংয়ে এরই মাঝে দিয়ে রেখেছেন ভবিষ্যতের বার্তা।

আরও পড়ুন: শান্তর মাঝেই ভবিষ্যতের অপার সম্ভাবনা দেখছেন সুজন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply