রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য যে শর্ত দিলেন জেলেনস্কি

|

রাশিয়ার সঙ্গে সম্ভাব্য আলোচনার বিষয়ে একটি শর্ত জুড়ে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। আর সেই শর্তটি হলো মস্কোকে আঞ্চলিক অখণ্ডতার বিষয়ে কিয়েভকে নিশ্চয়তা দিতে হবে। মিত্রদের পক্ষ থেকে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার জন্য তাদের ওপর কোনো চাপ নেই বলেও জানান তিনি। ইউক্রেন থেকে রুশ সেনারা পুরোপুরি সরে গেলে তারা আলোচনায় বসতে পারে। খবর ওয়াশিংটন পোস্টের।

প্রতিবেদনে দাবি করা হয়, ইউক্রেনের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিয়েভকে আলোচনায় বসার জন্য সংকেত দিতে বলা হয়েছে।

গত সোমবার ইতালির লা রিপাবলিকা পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সেনারা খেরসন অঞ্চল মুক্ত করার পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে মস্কোর সঙ্গে আলোচনায় বসার সম্ভাব্যতা দেখতে বলা হয়। এতে কিয়েভ অনেকটা শক্তিশালী অবস্থানে থেকে আলোচনা করতে পারবে।

ইউক্রেনের প্রেসিডেন্টের পরামর্শক মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রুশ সেনারা যদি ইউক্রেন ছেড়ে যান, তবেই কেবল মস্কোর সঙ্গে আলোচনায় বসবে কিয়েভ। ২০১৪ সালে দখল করা ক্রাইমিয়াও ছাড়তে হবে রুশ সেনাদের।

এদিকে গত মঙ্গলবার জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৭ এ ভার্চ্যুয়ালি দেয়া এক ভাষণে চলমান যুদ্ধে যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ দিতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply