পর্যটকদের আগ্রহ বাড়ছে আবুধাবি ফ্যালকন হসপিটালকে ঘিরে

|

বাজপাখির জন্য কিনা বিশেষায়িত হাসপাতাল! মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কেবলমাত্র এই এক প্রজাতির পাখির চিকিৎসায় গড়ে উঠেছে বহু চিকিৎসালয়। অঞ্চলটিতে বাজপাখির আলাদা কদর থাকায়, বিশেষ এ ব্যবস্থা। হাসপাতালগুলোয় জটিল অস্ত্রপচার, রক্ত পরীক্ষা, আইসিইউ, ইনকিউবেটরের মতো চিকিৎসা সুবিধা পায় পাখিগুলো।

পশু হাসপাতাল কিংবা জীবজন্তুর শরীরে অস্ত্রপচারের ঘটনা নতুন কিছু না। তবে মজার ব্যাপার হলো, কেবলমাত্র বাজপাখির চিকিৎসার জন্য বিশেষভাবে নির্মিত কাতারের এ হাসপাতালটি। বিশেষায়িত এ হাসপাতালে রয়েছে বাজের চিকিৎসার জন্য উন্নত ব্যবস্থা। অপারেশন থিয়েটার, আইসিইউ, ইনকিউবেটরের সুবিধা। এছাড়া রক্ত পরীক্ষাসহ তাদের নিয়মিত চেকআপ করানোর সুব্যবস্থাও রয়েছে হাসপাতালটিতে। এমন কি দেয়া হয় পাখিদের পরিচয়পত্রও। অত্যন্ত ব্যয়বহুল এসব চিকিৎসায় অর্থ ব্যয়ে কোনো কার্পণ্য করেন না মালিকরা। বিশেষায়িত এ হাসপাতাল ঘিরে রয়েছে পর্যটকদের আকর্ষণও।

পশু চিকিৎসক মুহাম্মদ বাবর বলেন, বাজ হচ্ছে সাহসিকতা, আত্মসম্মান আর সৌন্দর্যের প্রতীক। মধ্যপ্রাচ্যে জুড়েই বাজ পাখিকে প্রশিক্ষণ দেয়ার প্রথা প্রচলিত রয়েছে। এ পাখি দিয়ে এখানকার জনপ্রিয় কিছু খেলাও হয়। পাখিগুলোকে অতিরিক্ত প্রশিক্ষণ দেয়ার কারণে এদের চিকিৎসারও প্রয়োজন হয়। তাই এখানে বাজপাখির জন্য অনেকগুলো হাসপাতাল রয়েছে এখানে। এই হাসপাতালটিতে উন্নতমানের সেবা দেয়া হয়। বাজগুলোর জন্য রয়েছে বিশেষায়িত চিকিৎসক। তাই এখানে মানুষের চাপও অনেক বেশি।

মধ্যপ্রাচ্য জুড়েই বাজপাখির রয়েছে আলাদা মর্যাদা। জাতীয় পাখি ছাড়াও হাজার বছরের আরব সংস্কৃতি এবং ঐতিহ্যের অংশ হিসেবে বিবেচনা করা হয় একে। মূলত একটা সময় আরব বেদুঈনরা প্রশিক্ষণ দিয়ে শিকার ধরতে পারদর্শী করে তুলতো পোষা বাজকে। কালের বিবর্তনে সে প্রথা এখন পরিণত হয়েছে জনপ্রিয় খেলায়। আর বাজপাখি পোষাকে দেখা হয় শেখদের আভিজাত্যের অংশ হিসেবে।

বাজ পোষেন ও খেলা দেখান এমন একজন জানালেন, বংশানুক্রমে দাদা-বাবার পর বাজ পাখির মালিকানা পেয়েছি আমি। পূর্বপুরুষরা শিকারের জন্য বাজগুলোকে ব্যবহার করতেন। এখন বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া, পুরস্কার জেতার জন্যই মূলত পাখিগুলোকে প্রশিক্ষণের রীতি ধরে রেখেছি।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রয়েছে বাজপাখির জন্য বিশেষায়িত হাসপাতাল। সবচেয়ে বড় চিকিৎসা কেন্দ্রটি সংযুক্ত আরব আমিরাতে। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয় আবুধাবি ফ্যালকন হাসপাতালটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply