মেটার চাকরি পেয়ে কানাডা গিয়ে দুদিনের মাথায় ছাঁটাই ভারতীয় যুবক

|

মেটার চাকরি হারানো ভারতীয় যুবক। ছবি: সংগৃহীত।

মেটার চাকরি নিয়ে কানাডায় গিয়েছিলেন ভারতীয় যুবক হিমাংশু ভি। তবে চাকরিতে যোগ দেয়ার দুই দিনের মাথায় স্বপ্ন ভঙ্গ। বুধবার (৯ নভেম্বর) ১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করেছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান মেটা। ছাঁটাইকৃত কর্মীদের মধ্যে রয়েছে হিমাংশুর নামও। বিদেশে গিয়ে এমন পরিস্থিতিতে এখন চোখে অন্ধকার দেখছেন যুবক। চাকরির জন্য আবেদনও করেছেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

লিংকডিনে এ সংক্রান্ত একটি পোস্ট করেছেন হিমাংশু। সেখানে তিনি জানান, মেটা যে বিপুল কর্মী সঙ্কোচনের সিদ্ধান্ত নিয়েছে তার জেরেই চাকরি হারিয়েছেন তিনি। বিদেশের মাটিতে এখন কোথায় যাবেন, কী করবেন কিছুই বুঝে উঠতে পারছেন না তিনি। নিজের সেই পোস্টে চাকরির খোঁজ চেয়ে আবেদনও জানিয়েছেন হিমাংশু। ভারত বা কানাডায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে কোনো কর্মীর দরকার হলে, তাকে জানানোর অনুরোধও করেছেন এই যুবক।

প্রসঙ্গত, বুধবার এক বিবৃতি প্রকাশ করে ১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করার ঘোষণা দেন মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। এ সিদ্ধান্তের জন্য দুঃখ প্রকাশও করেন তিনি। বলেন, এ সিদ্ধান্তের সমস্ত দায়িত্ব আমি নিতে চাই। আমি জানি এটি সকলের জন্যই খুব কঠিন একটা পরিস্থিতি। এজন্য আমি বিশেষভাবে দুঃখ প্রকাশ করছি।

খরচ কমানোর জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে মেটা। এরই মধ্যে প্রতিষ্ঠানের স্থাবর সম্পত্তির পরিমাণ কমানোর পাশাপাশি অবকাঠামোতে বিনিয়োগের বিষয়েও পুনর্বিবেচনা করা হবে বলে জানা গেছে। আগামীতে খরচ হ্রাসের জন্য এই ধরনের আরও পদক্ষেপ নিতে পারে মেটা, এমন আভাসও পাওয়া গেছে সংশ্লিষ্টদের কাছ থেকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply