খেরসন থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন: রাশিয়া

|

ইউক্রেনের খেরসন শহর থেকে সেনা প্রত্যাহারের কাজ সম্পন্ন হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। শহরটি থেকে সেনা সরিয়ে আনার ঘোষণার মাত্র ২ দিন পর এমন তথ্য দিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

শুক্রবার (১১ নভেম্বর) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, তারা দিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন করেছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস-এ এটি প্রচারও করা হয়েছে।

তবে এ বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায় নি। যদিও ইউক্রেন আগেই জানিয়েছিল, হাজার হাজার রাশিয়ান সেনা এখনও নদীর পশ্চিম দিকে রয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বৃহস্পতিবার (৯ নভেম্বর) জানান, রুশ বাহিনীর খেরসন থেকে পিছু হটতে অন্তত এক সপ্তাহ সময় লাগবে। এই অঞ্চলে তাদের এখনও ৪০ হাজার সৈন্য রয়েছে। গোয়েন্দা তথ্য অনুয়ায়ী রাশিয়ান বাহিনী শহর এবং এর আশপাশে রয়ে গেছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি এক ভাষণে বলেন, ইউক্রেনীয় বাহিনী দক্ষিণে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে ৪১টি আবাসস্থল মুক্ত করেছে।

তবে রয়টার্সের পক্ষে ইউক্রেন ও রাশিয়ার এসব দাবির সত্যতা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply