৩১ বছর পর কারাগার থেকে মুক্ত রাজিব গান্ধীর ঘাতকরা

|

৩১ বছর পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধী হত্যায় অভিযুক্তরা। নলিনী শ্রীহরন ও অন্য পাঁচ আসামিকে সুপ্রিম কোর্ট মুক্তির নির্দেশ দেয়ার একদিন পর শনিবার (১২ নভেম্বর) সন্ধ্যার দিকে কারাগার থেকে মুক্তি পান তারা।

মুক্তিপ্রাপ্তরা হলেন, নলিনী শ্রীহরন ও তার স্বামী মুরুগান এবং সান্থান, রবার্ট পায়াস ও জয়কুমার। এদিন ভেলোরের কারাগারে সব আনুষ্ঠানিকতা শেষে তাদের মুক্তি দেয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবর অনুযায়ী, রাজিব গান্ধী হত্যার অন্যতম আসামি নলিনী গত বছর তামিল নাড়ু রাজ্য সরকারের কাছে প্যারোলে মুক্তির আবেদন জানিয়েছিলেন। আবেদনের পর তামিলনাড়ু সাসপেনশন অব সেন্টেন্স রুলস-১৯৮২ এর আওতায় রাজ্য সরকারের অনুমোদনে গত বছরের ২৭ ডিসেম্বর থেকে প্যারোলে মুক্ত ছিলেন তিনি।

এরপর প্যারোলের শর্ত অনুযায়ী শনিবার সকালে ভেলোরের একটি থানায় গিয়ে পুলিশের কাছে হাজিরা দেন নলিনী। সেখান থেকে ভেলোরে নারীদের বিশেষ কারাগারে নেয়া হয় তাকে। কারাগারে সব আনুষ্ঠানিকতা শেষ করার পর নলিনীকে মুক্তি দেয়া হয়। পরে তিনি সেখান থেকে কেন্দ্রীয় কারাগারে যান। যেখান থেকে তার স্বামী ভি শ্রীহরন, মুরুগান এবং সান্থানও মুক্তি পান।

এর আগে গত ১৮ মে ভারতের সুপ্রিম কোর্ট সংবিধানের ১৪২ অনুচ্ছেদের আওতায় বিশেষ ক্ষমতা প্রয়োগ করে রাজীব গান্ধী হত্যা মামলার অন্যতম আসামি এ জি পেরারিভালানের মুক্তির আদেশ দেয়। তিনি ৩০ বছরেরও বেশি সময় ধরে জেল খাটছিলেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply