গ্রুপ ডি: চ্যাম্পিয়ন ফ্রান্স ও ডার্ক হর্স ডেনমার্কের হিসেব মিলবে কি?

|

কাতার বিশ্বকাপের গ্রুপ ডি’তে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে আছে ডার্ক হর্স ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও তিউনিসিয়া। সেই হিসেবে সহজেই গ্রুপ পর্ব পেরিয়ে যাওয়ার কথা ফ্রান্স ও ডেনমার্কের। তবে পরিসংখ্যান বলছে, অস্ট্রেলিয়াও পথ কঠিন করে তুলতে পারে যে কারও। তাছাড়া, ২০০৬ সাল থেকে চলে আসা ধারা যদি অব্যাহত থাকে এবারও, তবে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে যেতে পারে ফ্রান্স! ২০০৬ সাল থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইউরোপিয়ান কোনো দেশই যে পারেনি গ্রুপ পর্বের বাধা পেরোতে!

গত ইউরোর পারফরমেন্সের হিসেবে কাতারে চমক দেখাতে পারে ডেনমার্ক। দলটির অনুপ্রেরণা ক্রিশ্চিয়ান এরিকসেনের বিশ্বকাপে ফেরা। আর বর্তমান ফ্রান্সের নিকট পরিসংখ্যান দিচ্ছে না সুখকর বার্তা।

তবুও স্বাভাবিকভাবেই ফেভারিটের তকমাটা থাকবে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের উপর। দলটির সাম্প্রতিক পারফরমেন্স অবশ্য ভাবনার বড় কারণ হয়ে দাঁড়াতে পারে বিশ্বকাপে। সবশেষ ৬ ম্যাচে মাত্র ১ জয় বর্তমান চ্যাম্পিয়নদের। এর মধ্যে দুইটি হারই জুটেছে গ্রুপের আরেক দল ডেনমার্কের বিপক্ষে। তবে সবশেষ বিশ্বকাপ জেতা ১১ ফুটবলারের সাথে সবশেষ ব্যালন ডি’অর জেতা করিম বেনজেমায় আশা দেখতে পারেন দিদিয়ের দেশম। তবে ১৯৬৬ সালের পর থেকে কোনো দল বিশ্বকাপের চ্যাম্পিয়ন তকমা ধরে রাখতে না পারাটাও ভাবনার কারণ হতে পারে ফ্রান্সের।

ডি গ্রুপ থেকে চমক জাগানিয়া দল হতে পারে ডেনমার্ক। শক্তিতে ফ্রান্সের পরেই অবস্থান দলটির। তবে দলটির মূল শক্তির জায়গা একতা। সেই একতার পালে সবচেয়ে বড় হাওয়ার নাম ক্রিশ্চিয়ান এরিকসেন। গত বছর ইউরোতে মাঠেই লুটিয়ে পড়া এরিকসেনের বিশ্বকাপে ফেরা ডেনমার্ক ছাড়িয়ে পুরো বিশ্বের জন্যই হয়ে দাঁড়িয়েছে অনুপ্রেরণা। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে নিয়মিতই খেলছেন এরিকসেন। দলও আছে দারুণ ছন্দে। সবশেষ ৬ ম্যাচের চারটিতেই জয় তাদের। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সকেও হারিয়েছে দুবার।

এরপরেই আসবে গ্রুপের আরেক দল অস্ট্রেলিয়ার নাম। কাগজে কলমের শক্তিতে পিছিয়ে থাকলেও পরিসংখ্যানে বেশ এগিয়ে আছে দলটি। এই বছর খেলা ৫ ম্যাচের তিনটিতেই জয় অস্ট্রেলিয়ার। সেই সাথে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিতের পথে ডেনমার্ককেও পেছনে ফেলে দেয়ার সক্ষমতা রয়েছে দলটির। এরপরের পথটা পাড়ি দিতে নিজেদের দিনে অস্ট্রেলিয়াকে হতে হবে সেরা।

এই গ্রুপে সবচেয়ে দূর্বল দল তিউনিসিয়া। এই নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপের মূল মঞ্চে জায়গা করে নিয়েছে দলটি। এর আগের চার বিশ্বকাপে গ্রুপ পর্ব পার হওয়া হয়নি দলটির। সবশেষ চার ম্যাচের তিনটিতেই জয় রয়েছে তিউনিসিয়ার। জয় পাওয়া প্রতিপক্ষদের মধ্যে নাম আছে চিলি ও জাপানের। সেটিই স্বপ্ন দেখাতে পারে দলটিকে।

আরও পড়ুন: গ্রুপ পর্বে মেসিদের বাধা হতে পারে যারা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply