রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে শুরু হলো ১৭তম জি-২০ সম্মেলন

|

বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা নিশ্চিতের দাবি ও রুশ-ইউক্রেন যুদ্ধ বন্ধে উদ্যোগের আহ্বান জানিয়ে ইন্দোনেশিয়ার বালিতে শুরু হয়েছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে ইন্দোনেশিয়ার আহ্বান জানানোর মধ্য দিয়ে সম্মেলন শুরু হয়। এবারের সম্মেলনে বৈশ্বিক খাদ্য নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে সবচেয়ে বেশি।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে রুশ-ইউক্রেন যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। যুদ্ধ ছাড়াও বিশ্বজুড়ে চলমান জ্বালানি সংকটের মতো অন্যান্য বিষয়গুলোও গুরুত্ব পাবে সম্মেলনে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেন, বিশ্ব এমন একটা পরিস্থিতিতে পৌঁছেছে যে, রুশ-ইউক্রেন যুদ্ধ বন্ধ করা ছাড়া আর কোনো উপায় নেই। খাদ্য, জ্বালানীসহ প্রতিটি সংকটের মূল কারণে পরিণত হয়েছে এ যুদ্ধ। এখানে উপস্থিত প্রতিটি দেশের নেতাদের দায়িত্ব এই সংঘাত বন্ধ করা।

প্রসঙ্গত, এবারের জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ অংশ নিয়েছেন সম্মেলনে। আর, এ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হবেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply