বিতর্কের জেরে ‘আদিপুরুষ’ থেকে বাদ যাচ্ছে রাবনের চাপ দাড়ি

|

আদিপুরুষ ছবিতে রাবনের চরিত্রে সাইফ আলী খান। ছবি: সংগৃহীত।

মুক্তির আগেই ব্যাপক সমালোচনার শিকার হয়েছে ওম রাউত পরিচালিত সিনেমা ‘আদিপুরুষ’। এই ছবি হিন্দুধর্মের রামায়ণ থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে। তবে শুরু থেকেই রাবনের চরিত্রে অভিনয় করা সাইফ আলী খানের মুখে চাপ দাড়ি আর চোখে সুরমা নিয়ে বিতর্ক উঠেছিল। অনেকেরই দাবি ছিল, ইচ্ছাকৃতভাবে নির্দিষ্ট একটি ধর্মের বিরুদ্ধে বিদ্বেষ থেকেই রাবণকে এভাবে রূপায়ণ করা হয়েছে। তীব্র বিতর্কের মুখে আগেই পিছিয়েছে মুক্তির তারিখ। এবার রাবনের দাড়ি সিনেমা থেকে বাদ দেয়ার ঘোষণা দিয়েছেন পরিচালক। খবর আনন্দবাজার পত্রিকার।

আদিপুরুষের ট্রেলার মুক্তির পর থেকেই মূলত শুরু হয় কটাক্ষ। ৬০০ কোটির বিশাল বাজেটের এই ছবিতে ভিএফএক্সের কাজ দেখেই হাসির রোল পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এছাড়া দর্শকদের অভিযোগ ছিল, ছবিতে রামায়ণের চরিত্রগুলোকে সঠিকভাবে রূপায়ণ করা হয়নি। পরিচালক ইচ্ছামতো চরিত্রগুলোকে কাটাছেঁড়া করেছেন, যা প্রকৃত চরিত্রের সাথে অনেকটাই বৈষম্য সৃষ্টি করেছে। এরপরই উঠে আসে রাবনের দাড়ির বিষয়টি।

এসব অভিযোগের পরই ছবি মুক্তির দিন পিছিয়ে দেয় কর্তৃপক্ষ। আগামী বছরের জুনে নতুন করে মুক্তির দিন ধার্য করা হয়েছে। আর এবার জানানো হয়েছে, ছবির ভেতরেও নতুন করে সংশোধন আনা হচ্ছে। ভিএফএক্সের বেশ কিছু কাজ সংস্কার করা হবে। বেশ কিছু চরিত্রেও আসবে পরিবর্তন। বিশেষ করে ভিএফএক্সের মাধ্যমে বাদ যাবে রাবনের চাপ দাড়ি।

এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছেন পরিচালক ওম রাউত। তিনি বলেন, আদিপুরুষ শুধুই একটা ছবি নয়, বরং প্রভু শ্রীরাম এবং আমাদের সংস্কৃতি এবং ইতিহাসের প্রতি শ্রদ্ধাশীল প্রতিফলন। তাই দর্শককে বড় পর্দায় একটা সামগ্রিক ভালো অভিজ্ঞতা দেয়ার জন্য আমাদের এই ছবিটার পেছনে আরও সময় দিতে হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply