বাতিল ফ্লাইটের অর্থ ফেরত না দেয়ায় এয়ার ইন্ডিয়াকে হাজার কোটি জরিমানা

|

ছবি : সংগৃহীত

বাতিল হওয়া ফ্লাইটের যাত্রীদের টিকিটের টাকা ফেরত না দেয়ায় টাটা গোষ্ঠীর মালিকানাধীন এয়ার ইন্ডিয়াকে মোটা অঙ্কের জরিমানা করেছে মার্কিন পরিবহন সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা। খবর জি নিউজের।

ইউএস ডট জানিয়েছে, করোনা মহামারির সময়কার ফ্লাইট বাতিলের ঘটনায় এয়ারলাইন্সটিকে এই জরিমানা করা হয়েছে। এয়ার ইন্ডিয়াসহ ছয়টি এয়ারলাইন্সকে মোট ৬০০ মিলিয়ন মার্কিন ডলার ফেরত দিতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ জানিয়েছে, ফ্লাইট বাতিল হওয়া বিমানের টিকিটের দাম বাবদ ১২ কোটি ১৫ লাখ ডলার এবং জরিমানা হিসেবে ১৪ লাখ ডলার প্রদান করতে হবে এয়ার ইন্ডিয়াকে। যা ভারতীয় মুদ্রায় যথাক্রমে ৯৮৭ কোটি এবং ১১ কোটি রুপি।

যুক্তরাষ্ট্রের পরিবহন সচিব পেটি বুটিগেগ বলেন, কোনো ফ্লাইট বাতিল হলে যাত্রীরা খুবই বিড়ম্বনায় পড়েন। ফলে যত দ্রুত সম্ভব তাদের টিকিটের মূল্য ফিরিয়ে দেয়া উচিত। কিন্তু তারা সময়মতো ফেরত না পেলে যাত্রীদের হয়ে আমাদের পদক্ষেপ নিতে হয়। যাতে তারা দ্রুত টিকিটের মূল্য ফেরত পান।

প্রসঙ্গত, বিমানের কোনো ফ্লাইট বাতিল হলে যাত্রীরা টিকিটের টাকা ফেরত পান। এই ঘটনা যখন ঘটে তখন এয়ার ইন্ডিয়ার মালিকানা ছিল সরকারের হাতে। গত বছরের অক্টোবরে টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়া কিনে নেয়। এয়ার ইন্ডিয়া ছাড়া জরিমানা করা আর ৫ এয়ারলাইন্স হচ্ছে- ফ্রন্টিয়ার, টিএপি পর্তুগাল, অ্যারো মেক্সিকো, ইআই এআই এবং আভিয়ানকা।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply