বিশ্বকাপে ‘চাপ’ নিচ্ছে না ব্রাজিল: রাফিনহা

|

ছবি: সংগ্রহীত

ফিফা বিশ্বকাপ শুরু হতে আর বাকি মাত্র ৪ দিন। এবারের আসরে অন্যতম ফেভারিট দল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। কারণ, একঝাঁক তারকা খেলোয়াড় রয়েছে সেলেসাও দলে। ব্রাজিলিয়ান সমর্থকদের প্রত্যাশা নেইমার, রাফিনহাদের হাত ধরেই ৬ষ্ঠ বারের মতো চ্যাম্পিয়ন খেতাব জিততে যাচ্ছে তাদের দলটি। তারই মাঝে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা বলেন, বিশ্বকাপ জয়ের প্রত্যাশার চাপ অনুভব করছে না আমাদের দল।

কোরিয়া-জাপানে অনুষ্ঠিত ২০০২ সালে রোনালদো, রিভালদো, রোনালদিনহোর হাত ধরে শেষ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এরপর ২০ বছর পেরিয়ে গেলেও শিরোপা খরা কাটছে না সেলেসাও দলের। তবে, এবারে দারুণ সম্ভাবনা রয়েছে দলটির শিরোপা খরা কাটানোর। পুরো দলই স্বয়ংসম্পূর্ণ থাকায় স্পট লাইটে সবার সামনে রয়েছে দলটি।

সম্প্রতি ব্লাউগ্রানার ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে রাফিনহা বলেন, বিশ্বকাপের আগে ফেভারিটদের ট্যাগটিকে ‘চাপ’ হিসেবে দেখছেন না, কারণ সেলেসাওরা শিরোপার জন্য তাদের দুই দশকের অপেক্ষার অবসান ঘটাতে চাচ্ছে। আমি বিশ্বকাপের জন্য প্রস্তুত এবং আমি শারীরিক ও মানসিকভাবে যতটা সম্ভব নিজেকে উজাড় করে দিবো। বিশ্বকাপের জন্য আমি কঠোর পরিশ্রম করেছি।

এছাড়াও রাফিনহা বলেন, আমরা এমন একটা জাতীয় দলে খেলি যেখানে সমর্থকেরা উচ্চাকাঙ্ক্ষী এবং শিরোপা জিততে চায়। আমি এটাকে চাপ হিসেবে দেখি না, ব্রাজিলের মতো দল সবসময়ই বিশ্বকাপ বা অন্য যে কোনো শিরোপার জয়ে অন্যতম দাবিদার থাকে। ভক্তদের চাহিদা স্বাভাবিক কারণ আমরা একটি উচ্চমানের দল, বড় খেলোয়াড়সহ পুরো দলের মধ্যে জয়ের ক্ষুধা রয়েছে। আমরা সবাই বিশ্বকাপ জিততে মুখিয়ে আছি। যদিও লড়াইটা খুব কঠিন হবে।

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিডস ইউনাইটেডে অভিষেকের পর থেকে রাফিনহা ব্রাজিলের হয়ে ১১টি ম্যাচ খেলেছেন এবং চলতি মৌসুমে বার্সেলোনায় পাড়ি জমিয়েছেন।

গ্রুপ জি তে সুইজারল্যান্ড এবং ক্যামেরুনের সাথে মুখোমুখি হওয়ার আগে, শুক্রবার (২৫ নভেম্বর) সার্বিয়ার বিরুদ্ধের ম্যাচ দিয়ে হেক্সা মিশনে নামবে ব্রাজিল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply