হিজাব বিরোধী আন্দোলন: ৬ শীর্ষ ইরানি সাংবাদিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

|

ইরানে হিজাব বিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে সংবাদ প্রচারের দায়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের ৬ শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। সেখানে বলা হয়, ২০১৩ সালে মনোনীত নীতি অনুযায়ী ইরানের ওই ৬ শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। খবর রয়টার্সের।

বুধবার (১৬ নভেম্বর) এ বিবৃতি প্রকাশ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরআইবি সাজানো স্বীকারোক্তিমূলক সাক্ষাৎকার প্রচার করছে। যেখানে ভুক্তভোগী পরিবারগুলো জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর অভিযানে তাদের প্রিয়জনদের মৃত্যু হয়নি। এমনকি তারা পোশাকের স্বাধীনতার দাবিতে চলমান আন্দোলনের সাথেও জড়িত নন। এ তথ্য সম্পূর্ণ বানোয়াট এবং সাজানো বলে দাবি করে মার্কিন কর্তৃপক্ষ।

এ প্রক্রিয়ার সাথে অনুসন্ধানী সাংবাদিক আলি রেজভানি এবং সাদাত জাভিপোর যুক্ত রয়েছেন বলে দাবি যুক্তরাষ্ট্রের। দেশটির অভিযোগ, এর মাধ্যমে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

এর আগে, সেপ্টেম্বরে ২২ বছরের মাহশা আমিনির মৃত্যুর ঘটনায় উত্তাল হয়ে ওঠে ইরান। সংঘাত-সহিংসতায় ৩৪৮ জন প্রাণ হারিয়েছেন। কড়া হাতে দেশটির হিজাব বিরোধী আন্দোলনকে দমন করছে ইরানি সরকার। বিক্ষোভকারীদের একের পর এক মৃত্যুদণ্ড প্রদান করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply