ছাত্রলীগের সম্মেলন: বয়সসীমা শিথিলের দাবি

|

তাওহীদ মিথুন:

ছাত্রলীগের সম্মেলন ঘিরে ছাত্র রাজনীতিতে চলছে তুমুল আলোচনা। সম্মেলনের নতুন তারিখ নির্ধারিত হয়েছে ৮ ডিসেম্বর। কে হতে যাচ্ছেন নতুন সভাপতি, সাধারণ সম্পাদক— তা নিয়েই বেশি আলোচনা।

এর পাশাপাশি চলছে নেতৃত্ব প্রত্যাশীদের দৌড়ঝাঁপ। নেতা হওয়ার বয়সসীমা ২৯ থাকবে কিনা, তা নিয়ে শঙ্কা-উদ্বেগ অনেকের মাঝে। বয়সসীমা শিথিলের বিষয়ে কিছুই খোলাসা করেননি আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনের সম্মেলনে থাকে নেতৃত্বের দীর্ঘ তালিকা। নেতৃত্ব প্রত্যাশী তালিকা এবারও ছোট নয়। তবে করোনা ঝুঁকি নিয়ে মাঠে থাকা, সাংগঠনিক বিভিন্ন কর্মকাণ্ডে দায়িত্বশীল ভূমিকা রাখা যোগ্য প্রার্থী আছেন অনেকে।

ছাত্রলীগের নেতারা বলছেন, আগামীতে যে নেতৃত্ব আসবে, সে নেতৃত্ব ছাত্র সমাজকে সাথে নিয়ে জঙ্গিবাদ ও মৌলবাদের বিষদাঁত উপড় ফেলবে। আওয়ামী লীগ সভানেত্রীর চলার পথকে মসৃণ রাখার জন্য নতুন নেতৃত্ব কাজ করবে।

এদিকে, কোভিড পরিস্থিতি এবং দীর্ঘ সাড়ে চার বছর সম্মেলন না হওয়ায় বয়সসীমা শিথিলের দাবি তুলেছেন অনেক নেতাকর্মী। সর্বশেষ ছাত্রলীগের সম্মেলন হয়েছিল ২০১৮ সালের ১১ ও ১২ মে। এ কারণে যোগ্যতাসম্পন্ন অনেক নেতারই বয়সসীমা ২৯ ছাড়িয়ে গেছে।

ছাত্রলীগের নেতাদের প্রত্যাশা, সাংগঠনকি জবাবদিহিতা থাকবে এমন নেতৃত্ব আসুক। একইসঙ্গে সামাজিক, সংস্কৃতি ও মানবিক কর্মকাণ্ডে যারা ভূমিকা পালন করছেন, তারাও নেতৃত্বে থাকুক।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, গঠনতন্ত্রে বয়সসীমার একটি বিষয় রয়েছে, এটি যেমন বাস্তবতা, আবার আমরা নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবতার কারণে কাউন্সিল করতে পারি না। এটি একটি বাস্তবতা। ৩০তম কাউন্সিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কাউন্সিলররা যে সিদ্ধান্ত গ্রহণ করবেন, সেটি ছাত্র সমাজের পরম প্রত্যাশা।

ছাত্রলীগের সাংগঠনিক কর্মকাণ্ড তত্ত্বাবধানের দায়িত্বে থাকা আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, নির্বাচন মাথায় রেখে নেতৃত্ব নির্বাচিত হবে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেন, পরিচ্ছন্ন, পরীক্ষিত, ত্যাগী এবং এই দল ও নেতৃত্বের প্রতি আনুগত্য— এ ধরনের বিষয়গুলো বিবেচনায় রেখে নতুন নেতৃত্ব ঠিক হবে।

নেতারা জানান, ছাত্রলীগের বয়সসীমা কী হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। সম্মেলনের দিনই তা জানা যাবে।
আব্দুর রহমান বলেন, যতক্ষণ পর্যন্ত ছাত্রলীগের নেত্রী শেখ হাসিনা এটাকে অন্য বিবেচনায় না নিবেন, ততক্ষণ পর্যন্ত এ বয়সসীমা ঠিক আছে।

জানা গেছে, শীর্ষ দুই পদে অন্তত ২০ জন নেতার সম্ভাবনার বিষয়ে আলোচনা রয়েছে ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply