ট্রাম্পের মামলা সামাল দিতে মার্কিন বিচার বিভাগে নতুন কৌঁসুলি নিয়োগ

|

বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ (বামে), ডোনাল্ড ট্রাম্প (ডানে)। ছবি: সংগৃহীত।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মামলা পরিচালনা করতে নতুন কৌঁসুলি নিয়োগ দিয়েছে মার্কিন বিচার বিভাগ। শুক্রবার (১৮ নভেম্বর) যুদ্ধাপরাধ বিষয়ক বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথের নাম ঘোষণা করেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। খবর সিএনএন এর।

২০২৪ সালের নির্বাচনে নিজেকে প্রতিদ্বন্দ্বী ঘোষণা করেছেন ট্রাম্প। ঘোষণার এর মাত্র তিন দিনের মাথায় এলো এ সিদ্ধান্ত। সরকারি নথি সরিয়ে ফেলা এবং ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় বাধা দেয়ার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করবেন নতুন নিয়োগপ্রাপ্ত কৌঁসুলি জ্যাক স্মিথ। বিচার বিভাগের এ সিদ্ধান্তে হোয়াইট হাউসের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও নিশ্চিত করা হয়েছে।

এ পর্যন্ত ট্রাম্পের বিরুদ্ধে তদন্তে তিনজন বিশেষ কৌঁসুলি নিয়োগ করা হয়েছে। নতুন করে কৌঁসুলি নিয়োগের ঘটনায় নিন্দা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, নির্বাচনে অংশগ্রহণ বাধাগ্রস্ত করতেই বাইডেন প্রশাসনের এ কূটচাল এটি।

ট্রাম্প বলেন, জো বাইডেন একজন দুর্নীতিবাজ ও অযোগ্য নেতা। বিচার বিভাগকে ব্যবহার করে তার ক্ষমতা অপব্যবহারের সবশেষ উদাহরণ এটি। বিচার বিভাগের শীর্ষ কর্মকর্তাদের বেশিরভাগই ‘ট্রাম্প বিদ্বেষী’। ২০২০ সালের নির্বাচনে যেমন কারচুপি করা হয়েছিল, এটিও তেমনই একটা ষড়যন্ত্রের অংশ। তবে তাদেরকে কোনোভাবেই সফল হতে দেবো না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply