ঘূর্ণিঝড় মানদৌস যেতে না যেতেই আরেক অশনি সংকেত সমুদ্রে

|

ছবি: সংগৃহীত।

তামিলনাড়ুর মল্লপুরমের কাছে শুক্রবার (৯ ডিসেম্বর) আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মানদৌস। এর প্রভাব এখনো সম্পূর্ণভাবে কাটেনি। এরই মধ্যে আন্দামান সাগরে আরেকটি ঘূর্ণাবর্ত সৃষ্টির পরিবেশ তৈরি হয়েছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। পরিস্থিতি অনুকূলে থাকলে এটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে বলে জানানো হয়েছে। তেমন হলে আগামী সপ্তাহেই এই ঘূর্ণিঝড় উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা আছে। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতের আবহাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ১৩ ডিসেম্বর দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। তবে সেই ঘূর্ণাবর্ত কতটা শক্তিশালী হবে কিংবা তা থেকে ঘূর্ণিঝড় হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

এদিকে, এক ঘূর্ণিঝড়ের ধাক্কা সামলে ওঠার আগেই আরেক ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আগাম প্রস্তুতি নিচ্ছে প্রশাসনও। আবহাওয়া অফিসও কড়া নজর রাখছে আন্দামান সাগরে।

এর আগে, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টায় তামিলনাড়ুর মল্লপুরমের কাছে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মানদৌস। এ সময় ঘণ্টায় এর গতি ছিল ৭৫ কিলোমিটার। তার প্রভাবে তামিলনাড়ুতে এখনও ভারী বৃষ্টিপাত হচ্ছে। অন্ধ্রপ্রদেশের রায়লসীমাতেও মন্দৌসের প্রভাবে বৃষ্টি হয়েছে। তবে শনিবার দুপুরের মধ্যেই শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয় ঘূর্ণিঝড় মানদৌস। সে সময় এর গতি ছিল ঘণ্টায় ৮ কিলোমিটার।

মানদৌস তুলনামূলক কম শক্তিশালী ঘূর্ণিঝড় হলেও এর প্রভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ একেবারে কম নয়। প্রচুর গাছ উপড়ে গেছে, বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তামিলনাড়ুতে এর প্রভাবে মারা গেছেন ৪ জন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply