ক্ষুব্ধ শান্তিতে নোবেলজয়ীরা, পুতিন-লুকাশেঙ্কোকে বিচারের মুখোমুখি করার দাবি

|

যুদ্ধাপরাধের দায়ে পুতিন-লুকাশেঙ্কোকে বিচারের মুখোমুখি করা উচিত। শনিবার (১০ ডিসেম্বর) নরওয়েতে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে এই দাবি তুললেন বিজয়ীরা। খবর এপির।

চলতি বছর মানবাধিকার এবং গণতন্ত্র নিয়ে কাজ করা রাশিয়া-ইউক্রেন-বেলারুশের ব্যক্তি ও প্রতিষ্ঠানকে যৌথভাবে নোবেল শান্তি পুরষ্কার দেয়া হয়েছে। সেখানেই প্রেসিডেন্ট পুতিনের চালানো যুদ্ধকে ‘উন্মাদের আচরণ’ হিসেবে আখ্যা দেন রুশ নোবেলজয়ী ইয়ান রাচিনস্কি। তিন দশকের বেশি সময় ধরে স্ট্যালিন যুগের নৃশংসতার তথ্য ফাঁস করছে তার মানবাধিকার সংগঠন- মেমোরিয়াল।

গেলো বছর, সংগঠনটি বন্ধ করে দেয় সরকার। এদিকে যুদ্ধাপরাধের বিচারের জন্য আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের নোবেলজয়ী ওলেক্সান্দ্রা।

এসময় শান্তিতে নোবেলজয়ী মানবাধিকার আইনজীবী লেক্সান্দ্রা মাতভিশুক বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মধ্যে আমরা শান্তিতে নোবেল পেলাম। লাখ-লাখ মানুষ নির্যাতনের শিকার। অনেকে বাস্তুচ্যুত এমনকি দেশত্যাগেও বাধ্য হয়েছেন। এটা শুধু দুই দেশের যুদ্ধ নয়। বরং কর্তৃত্ববাদের সাথে গণতন্ত্রের লড়াই। আমরা এমন রাষ্ট্রব্যবস্থার জন্য লড়ছি যেখানে জনগণের অধিকার সুরক্ষিত থাকবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply