শুরু হচ্ছে ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

|

আগামীকাল শুরু হতে যাচ্ছে ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রথমবারের মতো একই বছরে দু’বার অনুষ্ঠিত হতে চলেছে এ উৎসব। গত ২৫ এপ্রিল থেকে ১ মে অনুষ্ঠিত হয়েছিল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আটদিনের এ আয়োজনে এবার থাকছে অনেক চমক।

তারকাখচিত হতে চলেছে এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সে আভাস অবশ্য মিলেছে আগেই। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, স্ত্রী জয়া বচ্চনসহ উপস্থিত থাকবেন ‘বাংলার জামাই’ অমিতাভ বচ্চন। থাকবেন তার ‘ভাই’ তথা বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খান।

এবার শোনা যাচ্ছে, নতুন দুই তারকার নামও। উদ্বোধনী মঞ্চে উপস্থিত থাকবেন অরিজিৎ সিং এবং রানি মুখার্জিও। বলিউডে রানী ২৫ বছর পূর্ণ করলেন। তাই এবার তাকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। আরও থাকছেন ক্রিকেট তারকা সৌরভ গাঙ্গুলী, মহেশ ভাট ও শত্রুঘ্ন সিনহা। আমন্ত্রণ জানানো হয়েছে প্রখ্যাত সংগীতশিল্পী কুমার শানুকেও।

অন্যদিকে, গত ১১ অক্টোবর ৮০ বছর পূর্ণ করেছেন অমিতাভ বচ্চন। তাই এবারের উদ্বোধনী মঞ্চে তাকে বিশেষ সংবর্ধনা দেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমিতাভকে শ্রদ্ধা জানাতেই উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত করা হয়েছে ‘অভিমান’কে।

বাঙালি পরিচালক হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত এই সিনেমাটি নির্মিত হয়েছিল ১৯৭৩ সালে। প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ ও জয়া। অমিতাভকে কেন্দ্র করে নন্দন চত্বরে একটি বিশেষ প্রদর্শনীরও আয়োজন করা হচ্ছে। এবার সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা করবেন বলিউডের পরিচালক সুধীর মিশ্র।

জানা গেছে, এবারের আয়োজনে ৫২টি দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিবারের মতো প্রতিবারের মতো এ বছরও থাকছে পাঁচটি প্রতিযোগিতামূলক বিভাগ। এছাড়াও নন কম্পিটিশন ক্যাটাগরিতে থাকবে দুটি বিভাগ- সিনেমা ইন্টারন্যাশনাল ও বেঙ্গলি প্যানোরমা। উদযাপন করা হবে অসিত সেন, হৃষিকেশ মুখোপাধ্যায়, পিয়র পাওলো পাসিলিনি ও অ্যালান রিসনির শতবর্ষ। উৎসবের ‘থালি গার্ল’ হিসেবে দেখা যাবে টলিউড অভিনেত্রী রুক্ষিনীকে।

বাংলাদেশের চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ প্রদর্শিত হবে এ উৎসবে। আরও একটি চলচ্চিত্র হিসেবে যোগ দিতে পারে মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’। গত মাসে কলকাতায় অনুষ্ঠিত বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে ঝড় তুলেছিল সিনেমাটি। উদ্বোধনী অনুষ্ঠান হবে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে।

কলকাতায় এ উৎসবের সূচনা হয়েছিল ১৯৯৫ সালে। এ বছর ২৮তম আয়োজনে দলমত নির্বিশেষে সবাই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিক- এমনটাই ইচ্ছে মুখ্যমন্ত্রী মমতার। শেষ দু’টো বছর করোনা আতঙ্কের কালো ছায়ায় কাটাতে হয়েছে এ উৎসবকে। তবে এবার মহামারির ভয় দূরে সরিয়ে সিনেমাপ্রেমীরা আবারও চেনা ছন্দে মেতে উঠবেন, এমনটাই মনে করা হচ্ছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply