ভালোবাসা কীভাবে আদায় করতে হয় দেখিয়ে গেল মরক্কো

|

বিশ্বকাপ জিততে না পারলেও মানুষের ভালোবাসা জিতে বিশ্ব মঞ্চ ছেড়েছে মরক্কো। বেলজিয়াম, পর্তুগাল ও স্পেনকে হারানো দলটিকে দীর্ঘদিন মনে রাখবে ফুটবল সমর্থকরা। সেই সাথে মাঠে সেজদায় লুটিয়ে পড়া কিংবা সোফিয়ান বোফালের মায়ের সাথে নাচের দৃশ্য, মানুষের দৃশ্যপটে জায়গা করে থাকবে দীর্ঘসময়।

এভাবেই হয়তো ভালোবাসাটা আদায় করে নিতে হয়। এভাবেই হয়তো ভালোবাসতে বাধ্য করতে হয়। হয়তো এভাবেই ভালোবাসা নামক মায়ায় বাঁধতে হয়। যে ভালোবাসা ফিকে করে দেয় সোনালি ট্রফিটার আলোকছটাও। যে ভালোবাসা কেড়ে নেয় সেরাদের সব আলো। সেই ভালোবাসা নিয়েই বাড়ি ফিরলো আশরাফ হাকিমিরা। সেই ভালোবাসা নিয়েই বাড়ি ফিরলো হাকিমির মা। সেই ভালোবাসা নিয়েই ফিরলো মরক্কোর প্রতিটা পরিবার। গোটা বিশ্বের ভালোবাসাতেই সিক্ত হলো ৩ কোটি ৬০ লাখ মানুষের দেশ।

আরবি শব্দ মরক্কোর বাংলা অর্থ দাঁড়ায় পশ্চিমের রাজ্য। একরাশ ভালোবাসা নিয়ে সেই পশ্চিমের রাজ্যেই ফিরে যাবেন ইয়াসিন বুনো, হাকিম জাইছরা।

১৯৫৬ সাল পর্যন্ত ফ্রান্সের অংশ থাকা দলটি এর আগে একবার জায়গা করে নিয়েছিল শেষ ১৬’তে। আর এবারই প্রথম সেমিফাইনালে জায়গা করে নিয়েছে মাগরেবের দেশটি।

বিশ্বাস আর অদম্য মানসিকতা থাকলে যে এমন ভালোবাসায় সিক্ত হওয়া যায় সেটিই যেনো প্রমাণ করলো মরক্কো। বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মতো ইউরোপিয়ান পরাশক্তিদের হারিয়ে নিজেদের আগমণী বার্তা জানান দিয়ে রাখলো আফ্রিকান লায়ন্সরা। বিশ্বকাপ জিততে না পারলেও এক বুক ভালোবাসা নিয়ে বিশ্বমঞ্চ ছাড়লো মরক্কো।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply