কক্সবাজারের সৈকতে ৪২ ফুটের বিশাল ‘প্লাস্টিক দানব’

|

প্লাস্টিক বর্জ্য দিয়ে কক্সবাজার সমুদ্র সৈকতে তৈরি করা হয়েছে দানবাকৃতির ভাস্কর্য। নির্মাতাদের দাবি, প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি এটিই এশিয়ার সবচেয়ে বড় ভাস্কর্য। এর নাম রাখা হয়েছে ‘প্লাস্টিক দানব’। মূলত সৈকতে দূষণ বন্ধে জনসচেতনতা তৈরির জন্যই ভিন্নধর্মী এ উদ্যোগ নেয়া হয়েছে।

কক্সবাজার সৈকতের সুগন্ধা পয়েন্টে ৪ টন প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি করা হয়েছে ৪২ ফুট উঁচু এই ভাস্কর্য। কক্সবাজার জেলা প্রশাসন এবং ট্যুরিস্ট পুলিশের সহযোগিতায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে তৈরি হয়েছে এ ‘প্লাস্টিক দানব’। পুরো ভাস্কর্যটি তৈরিতে সময় লেগেছে ৭ দিন। নির্মাতাদের দাবি, এই ভাস্কর্যটি দিয়ে বোঝানোর চেষ্টা করা হয়েছে, প্লাস্টিক রিসাইকেল না করলে তা দানবের মতো বিশাল সমস্যা নিয়ে ফিরে আসবে।

এ নিয়ে কক্সবাজার জেলা প্রশাসক শাহীন ইসলাম বলেন, এই ভাস্কর্য দিয়ে আমরা এটাই বার্তা দিতে চাচ্ছি যে, প্লাস্টিক আসলে একটি দৈত্যের মতোই। এটি যত্রতত্র ফেলে রাখলে তা আমাদের পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলবে।

গত একমাস ধরে কক্সবাজার সৈকতে এবং সেন্টমার্টিনে উপহারের বিনিময়ে প্লাস্টিক সংগ্রহ করেন বিদ্যানন্দের কর্মীরা। সংগৃহীত এসব প্লাস্টিকই ব্যবহৃত হয়েছে এই ভাস্কর্যে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিকেলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর এটি হয়ে দাঁড়িয়েছে সৈকতের এক অন্যতম আকর্ষণ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply