ভারতের দরকার ১০ উইকেট, বাংলাদেশের ৪৭১ রান

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ বনাম ভারতের মধ্যকার প্রথম টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রানে ইনিংস ঘোষণা করেছে ভারত। সফরকারিদের দেয়া ৫১৩ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। তৃতীয় দিনের খেলা শেষ করার সময় স্বাগতিকদের সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান। টেস্ট জিততে ভারতের তাই এখন দরকার ১০ উইকেট। আর বাংলাদেশকে পাড়ি দিতে হবে ৪৭১ রানের এক আপাত অসম্ভব পথ।

চট্টগ্রামে আগের দিনে করা ১৩৩ রান নিয়ে খেলতে নেমে মাত্র ১৭ রান যোগ করে অলআউট হয় টাইগাররা। ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ছন্নছাড়া হয়ে যায় স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ। দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন মুশফিকুর রহিম। ভারতের চায়নাম্যান কুলদ্বীপ যাদব নেন ৫টি উইকেট।

জবাবে দ্বিতীয় ইনিংসে অধিনায়ক লোকেশ রাহুল ও শুভমান গিল ইনিংস শুরু করেন ভারতের হয়ে। ২৩ তম ওভারে খালেদের বলে তাইজুলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লোকেশ রাহুল। আর একপাশ ধরে রেখে সেঞ্চুরি হাঁকান গিল। ১১০ রানে মেহেদী মিরাজের শিকার হন তিনি। এছাড়া চেতেশ্বর পূজারা অপরাজিত থাকেন ১০২ রানে। ৫১২ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে ৪০৪ রান করেছিলো সফরকারিরা।

৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষ সেশনে আর কোনো দুর্ঘটনা ঘটতে দেননি দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। শান্ত ২৫ এবং জাকির অপরাজিত থাকেন ১৭ রানে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply