পাক-ভারত বাগযুদ্ধ: সন্ত্রাসবাদ ইস্যুতে পাল্টাপাল্টি অভিযোগ দু’পক্ষের

|

আলজাজিরা থেকে সংগৃহীত ছবি।

ভারতের ক্ষতির জন্যই সন্ত্রাসবাদের কালসাপ পুষেছিলো পাকিস্তান। কিন্তু, সেই সাপের ছোবলেই এখন বিপর্যস্ত দেশটি- এমন মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এর আগে, পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার অভিযোগ করেন, লাহোরে জঙ্গি হামলার সাথে ভারত জড়িত। তারই জবাবে, দিল্লির তোপের মুখে এখন ইসলামাবাদ। খবর আলজাজিরার।

গত কয়েক দিন ধরেই জাতিসংঘে কথার লড়াই চলছে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে। কাশ্মির ইস্যুতে উত্তেজনার পর এবার সন্ত্রাসী হামলা নিয়ে মুখোমুখি চির বৈরী এ দুদেশ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি অভিযোগ করেন, পাকিস্তানে সন্ত্রাসী হামলার মদদ দিচ্ছে ভারত।

পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার বলেন, নিজের স্বার্থের জন্য ভারত সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে। ২০২১ সালে লাহোরে বোমা হামলাই তার প্রমাণ। যে সন্ত্রাসী গোষ্ঠী ওই হামলা চালিয়েছিলো তার পেছনে ভারত ছিলো সেটা আমরা প্রমাণ করেছি। হামলাকারীকেই নিয়োগ দিয়েছিলো ভারতীয় সরকার। ইসলামাবাদের অবস্থান পরিষ্কার, এ ইস্যুতে আমরা কোনো ছাড় দেবো না।

ইসলামাবাদের এমন অভিযোগের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিল্লির। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সন্ত্রাসবাদের মতো বিষাক্ত সাপ লালন করেছে পাকিস্তান।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, বেশ কয়েক বছর আগে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পাকিস্তানকে উদ্দেশ্য করে বলেছিলেন, প্রতিবেশির ক্ষতি করার জন্য বিষাক্ত সাপ পালা হলে সেটার ছোবল নিজেকেও খেতে হয়। প্রতিবেশি ভারতের ক্ষতির জন্য সন্ত্রাসবাদ এবং উগ্রপন্হাকে লালন পালন করেছে পাকিস্তান। অথচ, এখন দেশটি সেই সন্ত্রাসবাদেরই শিকার হয়ে ধ্বংসের পথে।

এর আগে, গত বুধবার (১৪ ডিসেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শান্তি ও নিরাপত্তা রক্ষায়, বহুপাক্ষিকতার সংস্কার বিষয়ক বিতর্ক অনুষ্ঠিত হয়। যেখানে সভাপতিত্ব করে ভারত। অংশ নেয় পাকিস্তানসহ ৬০টিরও বেশি দেশ। সেখানে কাশ্মির ইস্যুটি উত্থাপন করলে পাকিস্তানকে রীতিমতো তুলোধুনো করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply