অভিষেক টেস্টে সেঞ্চুরি পেয়েছেন যে বাংলাদেশি ব্যাটাররা

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটের লংগার ভার্সনে সুযোগ পাওয়ার পর সাদা জার্সিতে এ পর্যন্ত অনেক ক্রিকেটার বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেছেন। তবে ব্যাটার হিসেবে কারও কারও অভিষেক হয়ে আছে স্বর্ণোখচিত। যারা নিজেদের টেস্ট ক্যারিয়ারের প্রথম ম্যাচেই তুলে নিয়েছেন সেঞ্চুরি। এ পর্যন্ত এমন বিরল কীর্তি আছে ৪ জন বাংলাদেশি খেলোয়াড়ের।

তারা হলেন- আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ আশরাফুল, আবুল হাসান রাজু এবং জাকির হাসান। এই চারজনের অভিষেক ম্যাচের গল্প কিছুটা তুলে ধরা হলো।

আমিনুল ইসলাম বুলবুল: ২০০০ সালে ঢাকায় ভারতের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে সেঞ্চুরি করেন আমিনুল ইসলাম বুলবুল। খেলেন ১৪৫ রানের দুর্দান্ত এক ইনিংস। এতে প্রথম বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরিয়ান হওয়ার রেকর্ড গড়েন বুলবুল।

মোহাম্মদ আশরাফুল: ২০০১ সালে মাত্র ১৭ বছর বয়সে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড করেন মোহাম্মদ আশরাফুল। শ্রীলঙ্কায় কলম্বো টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি খেলেন ২১২ বলে ১১৪ রানের অসাধারণ ইনিংস। সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হিসেবে অ্যাশের এই রেকর্ড এখন পর্যন্ত বিশ্বরেকর্ড হয়েই রয়েছে। সে ম্যাচে বাংলাদেশ হারলেও মুরালিধরনের সাথে যৌথভাবে ম্যাচসেরা হয়েছিলেন আশরাফুল।

আবুল হাসান রাজু: ২০১২ সালে খুলনায় বাংলাদেশ-উইন্ডিজ টেস্ট সিরিজে ৬৫তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয় আবুল হাসানের। ফাস্ট বোলার হিসেবে দলে সুযোগ পাওয়া রাজু দশ নম্বরে ব্যাটিং করতে নেমে খেলেন শতরানের এক অনবদ্য ইনিংস। করেন ক্যারিয়ার সর্বোচ্চ ১১৩ রান। এতে তিনি টেস্ট ক্রিকেটের ১০০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এ বিরল রেকর্ড করেন।

জাকির হাসান: চট্টগ্রামে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই ইতিহাস গড়লেন জাকির হাসান। প্রথম বাংলাদেশি ওপেনার হিসেবে তিনি তুলে নিলেন সেঞ্চুরি। অভিষিক্ত বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে যা চতুর্থ। ২২৪ বলে ১০০ রান করে আউট হন এই টাইগার সেনসেশন।

উল্লেখ্য, এ পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০৯ জন ব্যাটার অভিষেক ম্যাচে সেঞ্চুরি করেছেন। জাকির হাসানের সেঞ্চুরির মধ্যদিয়ে এই তালিকায় চার টাইগার ক্রিকেটারের নাম উঠলো।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply