খাগড়াছড়ির দুর্গম এলাকায় ফের গাঁজা ক্ষেতের সন্ধান

|

স্টাফ করেসপনডেন্ট, খাগড়াছড়ি:

খাগড়াছড়ি জেলার মহালছড়ির দুর্গম কলাবুনিয়াছড়া এলাকায় আবারও গাঁজা ক্ষেতের সন্ধান পেয়েছে সেনাবাহিনী। শনিবার (১৭ ডিসেম্বর) সকালে টহল চলাকালীন সময়ে আনুমানিক ৬-৮ বিঘা পরিমাণ গাঁজা ক্ষেতের সন্ধান পায় তারা।

পরে সেনাবাহিনীর একটি টিম ওই এলাকায় গিয়ে ক্ষেতগুলো থেকে প্রায় ২৫০-৩০০ কেজি পরিমাণ গাঁজা পুড়িয়ে ধ্বংস করে। এ সময় নিরাপত্তা বাহিনীর উপস্থিতি টের পেয়ে গাঁজা চাষিরা পালিয়ে যায়। অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের একটি দল ও স্থানীয় থানা পুলিশ অংশ নেয়।

সেনাবাহিনী জানায়, মাদক ব্যবসায়ীরা দুর্গম পাহাড় এবং গহীন অরণ্যকে মাদক উৎপাদনের নিরাপদ এলাকা হিসাবে বেছে নেয়। সেখান থেকে দেশের বিভিন্ন স্থানে তা সরবরাহ করে।

পাহাড়ের আঞ্চলিক সংগঠনগুলো এসব কর্মকাণ্ডের নেপথ্যে রয়েছে দাবি করে সেনাবাহিনী জানায়, সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, অস্ত্র ক্রয় ও তাদের বেতন ভাতাসহ অন্যান্য প্রশাসনিক কাজে মাদক ব্যবসা থেকে অর্জিত অর্থ ব্যয় করা হয়। পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী দল ইউপিডিএফের প্রত্যক্ষ সহযোগিতায় এই গাঁজার চাষ করা হয় বলেও জানায় সংস্থাটি।

পাহাড়ে সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ, মাদক চাষ রোধ ও মাদক নিষ্ক্রিয় করতে এমন অভিযান চলমান থাকবে বলে জানায় সেনাবাহিনী।

উল্লেখ্য, এর আগে চলতি মাসের শুরুর দিকে খাগড়াছড়ির মহালছড়ি জোনের দুর্গম ধইল্লাপাড়া এলাকায় বিশেষ অভিযান চালিয়ে আনুমানিক ১০০ থেকে ১২০ বিঘা গাঁজা ক্ষেতের সন্ধান পায় সেনাবাহিনী। পরে সেগুলো ধ্বংস করা হয়।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply