তৃতীয় হয়ে শেষ মদ্রিচের ক্রোয়েশিয়ার বিশ্বকাপ যাত্রা

|

ছবি: সংগৃহীত

লুকা মদ্রিচের বিশ্বকাপ যাত্রা অন্তত পরাজয় দিয়ে শেষ হলো না। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ হয়ে গেলেও হাসিমুখেই বিদায় বলতে পারছেন মিডফিল্ড জেনারেল লুকা মদ্রিচ। মরক্কোকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে তৃতীয় স্থান অধিকার করলো দালিচের শিষ্যরা।

বিশ্বকাপে রানার্সআপ হওয়ার পরের আসরে তৃতীয় স্থান, লুকা মদ্রিচ-ব্রোজোভিচরা পরের আসরে না থাকলেও ক্রোয়াটদের এই বীরত্ব নিশ্চিতভাবেই অনুপ্রাণিত করবে সেই দেশের তরুণ ফুটবলারদের। অন্যদিকে, চলতি আসরের সবচেয়ে আলোচিত দলের নামই হচ্ছে মরক্কো। দুর্দান্ত লড়াকু এবং হার না মানা মানসিকতার পরিচয় প্রতিটি ম্যাচেই দিয়ে আফ্রিকান ইতিহাস নতুন করে লেখা ওয়ালিদ রেগ্রাগুইয়ের শিষ্যরা পাচ্ছেন সেই দেশের জাতীয় বীরের মর্যাদা।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ নিয়ে উত্তাপ কম হলেও মাঠে তার কোনো ছাপ দেখা যায়নি। বরং, ম্যাচের ১১ মিনিটের মধ্যেই একটি করে গোল করে ম্যাচ জমিয়ে তুলেছিল ক্রোয়েশিয়া ও মরক্কো। প্রথমার্ধ শেষ হওয়ার মিনিট চারেক আগে মিসলাভ অরসিচের গোলে লিড নিয়ে বিরতিতে গিয়েছিল লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। দ্বিতীয়ার্ধে আক্রমণের বন্যা বইয়ে দিয়েও সমতাসূচক গোলের দেখা পায়নি মরক্কো। এমনকি ম্যাচের ইনজুরি টাইমের অন্তিম সময়েও দলগত এক আক্রমণ থেকে গোল প্রায় পেয়েই যাচ্ছিল মরক্কো! কিন্তু ফুটবল ঈশ্বর হয়তো লুকা মদ্রিচের মতো জেনারেশনাল ট্যালেন্টকে শেষক্ষণে আর হতাশ দেখতে চাননি!

ম্যাচের শুরু থেকেই রক্ষণ সামলে আক্রমণে যাওয়ার চেষ্টা করে গেছে দুই দল। তবে প্রথম সাফল্য পায় ক্রোয়াটরাই। ম্যাচের ৭ মিনিটে ইভান পেরসিচের ফ্রিকিক থেকে পাওয়া বল ডাইভিং হেডে দালিচের দলকে এগিয়ে দেন ডিফেন্ডার জস্কো গার্দিওল। তবে এই লিড বেশি সময় ধরে রাখতে পারেনি মদ্রিচ-কোভাচিচরা। প্রায় সঙ্গে সঙ্গেই জবাব দিয়ে দেয় লড়াকু মরক্কো। পিছিয়ে পড়ার মিনিট দুয়েক পরই আশরাফ দারির গোলে সমতায় ফেরে মরক্কো।

দুই পক্ষই এরপর চালায় আক্রমণ ও পাল্টা আক্রমণ। কিন্তু ফরোয়ার্ডদের চেয়ে দুই দলের রক্ষণব্যুহ একটু বেশি শক্তিশালী হওয়ায় গোল মিস হয়েছে বেশ কয়েকটি। তবে আবারও ক্রোয়াটদের এগিয়ে দেন মিসলাভ অরসিচ। ম্যাচের ৪১ মিনিটে দলগত আক্রমণ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতরে বামপ্রান্ত থেকে দুর্দান্ত শটে মরোক্কান গোলরক্ষক বোনোকে পরাস্ত করেন অরসিচ। এই স্কোরলাইনের আর কোনো পরিবর্তন ঘটেনি। তাই মরোক্কান রূপকথার ইতি টেনে ক্রোয়াটদের জয়ে পরিষ্কার, হাসি মুখেই বিশ্বমঞ্চ থেকে বিদায় নেবেন ৩৮ বছর বয়সী লুকা মদ্রিচ।

আরও পড়ুন: দুই ক্যাম্পের খবর: ফাইনালে ফিরতে পারেন ডি মারিয়া, রাবিও

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply