বিক্ষোভ-সহিংসতায় পদত্যাগ করবেন না পেরুর প্রেসিডেন্ট

|

সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতার জেরে পদত্যাগ করবেন না পেরুর প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে। শনিবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

দিনা বোলুয়ার্তে বলেন, পদ ছাড়লে সঙ্কটের সমাধান হবে না। বরং ভোটের তারিখ এগিয়ে আনার চেষ্টার কথা জানান দিনা বোলুয়ার্তে। আগাম নির্বাচনের বিল পাসে কংগ্রেস সদস্যদের তাগিদ দেন তিনি। বিক্ষোভকারীদের প্রতি সংঘাত বন্ধের আহ্বান জানান তিনি। রাজনৈতিক প্রতিহিংসা বা ব্যক্তিগত স্বার্থ ত্যাগ করে জাতীয় ঐক্যের ডাক দেন প্রেসিডেন্ট বোলুয়ার্তে।

তিনি আরও বলেন, দেশের ৮৩ শতাংশ মানুষ আগাম নির্বাচন চায়। তাই কংগ্রেসের প্রতি আহ্বান, দেশের স্বার্থে ভোট দিন। জনগণ যেটা চায় সেটা করুন। অনেকে আমার পদত্যাগ চাইছে। কিন্তু তাতে কী লাভ? এতে কি সমাধান হবে? আমাদের তরফ থেকে যা করার করেছি। কংগ্রেসে বিল পাঠিয়েছে। বিমানবন্দর অবরোধ করে, পুলিশ স্টেশনে আগুন ধরিয়ে কোন লক্ষ্য অর্জন হবে? তার চেয়ে দেশের শান্তির জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করি।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর মুক্তি, দিনা বোলুয়ার্তের পদত্যাগ ও আগাম নির্বাচনের দাবিতে প্রায় দু’সপ্তাহ ধরে উত্তাল পেরু। বিক্ষোভ সহিংসতায় মৃত্যু হয়েছে কমপক্ষে ১৭ জনের। পরিস্থিতি বেগতিক দেখে গেল বুধবার জরুরি অবস্থা জারি করে বোলুয়ার্তে সরকার। এরপরও সংঘাত থামেনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply