জেলেনস্কির অনুরোধ একবাক্যে নাকচ করলো ফিফা

|

বিশ্বকাপের ফাইনাল ম্যাচে সকলের সামনে শান্তির বার্তা দিতে চেয়েছিলেন যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। এ নিয়ে ফিফা কর্তৃপক্ষকে অনুরোধও জানানো হয়েছিল জেলেনস্কি প্রশাসনের পক্ষ থেকে। তবে বিষয়টি সরাসরি নাকচ করে দিয়েছে ফিফা কর্তৃপক্ষ। খবর সিএনএন এর।

রোববার (১৮ ডিসেম্বর) ইউক্রেনের এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ফিফা। জানা গেছে, কাতারের স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ শুরু আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে শান্তির বার্তা দিতে চেয়েছিলেন জেলেনস্কি। অবশ্য তিনি সরাসরি যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন, নাকি রেকর্ডেড ভিডিও স্টেডিয়ামে চালানোর প্রস্তাব দিয়েছিলেন তা জানা যায়নি। তবে ফিফার পক্ষ থেকে সাফ বলে দেয়া হয়েছে, এটি ফিফার নিয়ম বহির্ভূত।

অবশ্য এখনো ফিফার সাথে বিষয়টি নিয়ে জোর আলোচনা চালিয়ে যাচ্ছে ইউক্রেন কর্তৃপক্ষ। কাতারের স্টেডিয়ামে নিজেদের বার্তা পৌঁছে দেয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে তারা। তবে এ নিয়ে সিএনএন এর কাছে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ফিফা।

মূলত, বিশ্বের বিভিন্ন বড়বড় অনুষ্ঠান ও ইভেন্টে নিজেদের বার্তা পৌঁছে দেয়া এবং ইউক্রেন যুদ্ধে নিজেদের পক্ষে বিশ্ব জনমত তৈরি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন। এর আগে জি২০ সামিট থেকে শুরু করে গ্র্যামিস এবং কান ফিল্ম ফেস্টিভালের মতো আন্তর্জাতিক পর্যায়ের বড়বড় অনুষ্ঠানে ভিডিও বার্তা পাঠিয়েছেন জেলেনস্কি। তিনি শন পেন এবং ডেভিড লেটারম্যানসহ বিভিন্ন নামকরা সাংবাদিক এবং বিনোদন জগতের বিখ্যাত সব ব্যক্তিদের সাথে সাক্ষাৎকার এবং আলোচনা করেছেন। এরই ধারাবাহিকতায় এবার কাতার বিশ্বকাপেও বার্তা দিতে চেয়েছিলেন জেলেনস্কি। তবে খেলার সাথে রাজনীতির মিশ্রণ এই মুহূর্তে চাইছে না ফিফা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply