ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে দুইবার গোল্ডেন বল মেসির

|

ছবি: সংগৃহীত

ফুটবল সৌন্দর্য্যের রুপকথার অনিন্দ রাজকুমার লিওনেল মেসি। তিনি এমন একজন, যার হাতেই মানায় সোনালি ট্রফিটা। তার হাতেই অবশেষে ধরা দিলো অধরা বিশ্বকাপ শিরোপা। যে ট্রফিও হয়তো তার হাতে উঠতে পেরে রাজ্যের শান্তি পেয়েছে। যার, হাত ধরেই ৩৬ বছরের শিরোপা খরা কাটালো আলবিসেলেস্তেরা। কাতার বিশ্বকাপটাই ছিলো শুধু মেসিময়। ফুটবল ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে দুইবার গোল্ডেন বল জিতলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি।

১৯৮২ সাল থেকে ফুটবল বিশ্বকাপের গোল্ডেন বল দেওয়া শুরু করে ফিফা। এরপর ১১টি বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও কোনো খেলোয়াড়ই দুইবারের মতো গোল্ডেন বল জেতার ইতিহাস গড়তে পারেননি। সেই অসাধ্য সাধন করে আরও একবার প্রমাণ করলেন মেসি, কেন তিনি সেরাদের সেরা।

২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবারের মতো গোল্ডেন বল জিতেছিলেন এলএমটেন। এরপর চলতি বিশ্বকাপে যেটা করে দেখিয়েছেন সেটা অতিমানবীয়, অতিরঞ্জিত, অবিশ্বাস্য। এবারের আসরে এলএমটেন গোল করেছেন ৭টি এবং সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৩টি গোল।

এর আগে, বিশ্বকাপের ফাইনালে নামার দিনই গড়েছেন রেকর্ড। একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বমঞ্চে খেলেছেন সর্বোচ্চ ২৬ ম্যাচ। শুধু তাই নয়। প্রথম ব্যক্তি হিসেবে এক বিশ্বকাপের সবক’টি নকআউট ম্যাচে গোল করেছেন। যার মধ্যে দুটি করেছেন ফাইনালেই। আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটাতে যা ছিলো অন্যতম নিরামক।

গোল্ডেন বলের তালিকা:

২০২২ লিওনেল মেসি (আর্জেন্টিনা)
২০১৮ লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)
২০১৪ লিওনেল মেসি (আর্জেন্টিনা)
২০১০ দিয়েগো ফোরলান (উরুগুয়ে)
২০০৬ জিনেদিন জিদান (ফ্রান্স)
২০০২ অলিভার কান (জার্মানি)
১৯৯৮ রোনালদো (ব্রাজিল)
১৯৯৪ রোমারিও (ব্রাজিল)
১৯৯০ সালভাতোরে শিলাচি (ইতালি)
১৯৮৬ দিয়েগো ম্যারাডোনা (আর্জেন্টিনা)
১৯৮২ পাওলো রসি (ইতালি)

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply