মেসির গায়ের ‘বিশত’র মূল্য প্রায় ২ লাখ টাকা!

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ ট্রফি নেয়ার আগে মেসিকে পরিয়ে দেয়া ‘বিশত’র মূল্য ১ হাজার ৬৫০ পাউন্ড যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ টাকা। আর ঐতিহ্যবাহী এই পোশাকটি তৈরি করেছেন কাতারের দর্জি আব্দুল্লাহ আল সালেম। কাতারের এক গণমাধ্যমে এসব কথা জানিয়েছেন তিনি। তবে বিশত তৈরির সময় সালেম জানতেন না যে, এটি বানানো হচ্ছে বিশ্বকাপ জয়ী অধিনায়কের জন্য।

কাতারের ঐতিহ্যবাহী পোশাক ‘বিশত’। অনেকেই এটিকে চেনেন আবায়া বা আলখাল্লা নামে। খুবই হালকা সুতো দিয়ে তৈরি হয় এই বিশত। থাকে খাঁটি সোনার কাজও। আরব বিশ্বে এটি মর্যাদার প্রতীক।

ইতোমধ্যে জানা গেছে, বিশেষভাবে এই বিশত তৈরি করেছেন কাতারের অভিজ্ঞ দর্জি আব্দুল্লাহ আল সালেম। আগে থেকেই নির্ধারিত ছিল, যে দলই কাপ উঁচিয়ে ধরবে সেই দলের অধিনায়কের গায়ে উঠবে ঐতিহ্যবাহী এই আলখাল্লা। সে কারণেই এই কাতারি দর্জি তৈরি করেছিলেন দু’টি বিশত। তবে অবাক করা বিষয় হলো, সালেম জানতেনই না এটি কেন বা কার জন্য তৈরি করতে হচ্ছে।

আব্দুল্লাহ আল সালেম বলেন, আমরা জানতাম না এটি বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের অধিনায়কের জন্য তৈরি হচ্ছে। শুধু বলা হয়েছিল, যতটা সম্ভব হালকা সুতো দিয়ে তৈরি করতে। আমরা অবাক হয়েছি যখন দেখলাম আমাদের তৈরি বিশত মেসির গায়ে জড়ানো। আমরা অনেক গর্বিত ও আনন্দিত। কেননা এত বড় আয়োজনের জন্য আমাদেরকে বেছে নেয়া হয়েছে।

আর্জেন্টিনার শিরোপা খরা কাটানোর দিনে সম্মান জানিয়ে ৯০ হাজার দর্শকের সামনে মেসিকে বিশত পরিয়ে দেন কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। এরপর ফিফা প্রেসিডেন্টের কাছ থেকে ট্রফি নিয়ে বাধবাঙ্গা উল্লাসে মেতে উঠে আলবিসেলেস্তেরা।

আরও পড়ুন: গোল করবো, বিশ্ব চ্যাম্পিয়ন হবো; ফাইনালের আগে ভবিষ্যদ্বাণী করেছিলেন ডি মারিয়া

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply