ঐতিহাসিক কারণে এমবাপ্পেকে নিয়ে এমন উদযাপন এমির!

|

ছবি: সংগৃহীত

ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ খরা কাটিয়ে নিজেদের জার্সিতে নতুন তারকা যোগ করেছে আর্জেন্টিনা। আর ৩৬ বছর পর শিরোপা জেতা একটি দেশের উদযাপন যে বাঁধভাঙা হবে সেটা সবাই জানে। তবে আর্জেন্টিনার গোলরক্ষক এমি মার্টিনেজের উদযাপন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আসছে নানা ধরনের প্রতিক্রিয়া।

উদযাপনের সময় এমবাপ্পেকে নিয়ে আর্জেন্টাইন গোলরক্ষক বুয়েনস আইরেসে ছাদখোলা বাসে একটি পুতুল হাতে নিয়ে দাঁড়ান। সেই পুতুলের মুখে ছিল এমবাপ্পের মুখের ছবি।

মার্টিনেজের এ ধরনের উদযাপন ‘অসম্মানজনক’ উল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।

https://twitter.com/astonishHenry/status/1605396187967897600?s=20&t=kPLm5PCqkKPGOuESJ_1ikw

তবে মার্টিনেজের এই উদযাপনের পিছনে পুরাতন এক ইতিহাস আছে বলেও দাবি করছেন অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমে ২০১৮ সালের ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পর উদযাপনের এক ভিডিও উঠে এসেছে সামনে। সেই ভিডিওতে দেখা যায়, ট্রফি নিয়ে প্যারিসে ফেরার পর স্টেডিয়ামে নেচে-গেয়ে উদযাপন করছিলেন ফরাসি খেলোয়াড়েরা। গানে গানে মিডফিল্ডার কান্তের প্রশংসা করতে গিয়ে মেসিকে টেনে আনেন এমবাপ্পেরা। দল বেঁধে গাওয়া সেই গানের কথাগুলো ছিল এ রকম, ‘সে ছোট মানুষ, মিষ্টি, সে মেসিকে থামিয়ে দিয়েছে।’

অনেকেই মার্টিনেজ এই উদযাপনকে ‘প্রতিশোধ’ হিসেবে আখ্যা দিচ্ছেন। প্রসঙ্গত, ২০১৮ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনাকে ৪-৩ ব্যবধানে হারিয়েছিল ফ্রান্স।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply