নারীদের উচ্চ শিক্ষা নিষিদ্ধের প্রতিবাদে উত্তাল কাবুল (ভিডিও)

|

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে নারী শিক্ষা নিষিদ্ধের বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল এখন রাজধানী কাবুল। নারীদের উচ্চ শিক্ষা বন্ধের প্রতিবাদে হওয়া মিছিলের ভিডিও এরইমধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। হচ্ছে জোর আলোচনা-সমালোচনা। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) আয়োজিত প্রতিবাদ সমাবেশে তালেবানবিরোধী শ্লোগান দেন ক্ষুব্ধ আফগান নারীরা।

জানা গেছে, স্বাধীনতা এবং নারী-পুরুষ সমতার দাবিও ছিলো প্রতিবাদ করতে রাস্তায় নামা নারীদের কণ্ঠে। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে মিছিলে চড়াও হয় তালেবানের নিরাপত্তা বাহিনী। ধরপাকড়ের মাধ্যমে পণ্ড করা হয় শান্তিপূর্ণ সমাবেশ।

চলতি সপ্তাহেই, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নারীদের শিক্ষাগ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তালেবান সরকার। তালেবান প্রশাসন জানায়, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত বহাল থাকবে এ নির্দেশনা।

অথচ, মাত্র দু’সপ্তাহ আগেই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বসেছিলেন হাজার-হাজার আফগান নারী শিক্ষার্থী। এ ঘোষণায় ফুঁসে ওঠেন তারা। আফগান নারীদের অভিযোগ, এর মাধ্যমে দেশের অগ্রযাত্রা আটকে দিলো তালেবান।

প্রসঙ্গত, গত বছর আফগানিস্তানের ক্ষমতায় বসার পরই মাধ্যমিক স্তরে মেয়েদের স্কুল বন্ধ করে কট্টরপন্থী তালেবান সরকার। নারীদের পোশাকের ওপরও জারি করা হয় কঠোর বিধিমালা। তাছাড়া- পার্কের মতো জায়গায় বন্ধ করা হয় নারীদের যাতায়াত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply