২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কারা জিতলো সেরার পুরষ্কার

|

অবশেষে পর্দা নামলো ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। শেষ দিনে ঘোষণা করা হলো পুরস্কার বিজয়ীদের নাম। তবে এবারের আয়োজন অনেক কারণেই বিশেষ হয়ে উঠেছিল। কেননা, মাত্র ৮ মাসের ব্যবধানে কোনো দেশে দু’বার চলচ্চিত্র উৎসব হওয়া একটি বিরল দৃষ্টান্ত।

চলতি বছরের এপ্রিলেই অনুষ্ঠিত হয় ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৮ মাসের ব্যবধানেই পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি দফতর ২৮তম সংস্করণের আয়োজন করে। এ বছর ৫৭টি দেশ থেকে মোট ১,০৭৮টি চলচ্চিত্র জমা পড়ে। তারপর জুরিদের বিচারে নির্বাচিত হয় ৪২টি দেশের ১০৮টি সিনেমা। অন্যান্য বছরগুলির মতো সেরা সিনেমাগুলোকে দেয়া হয় রয়্যাল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি, হীরালাল সেন মেমোরিয়াল ট্রফি, নেটপ্যাক অ্যাওয়ার্ডসহ আরও নানা পুরস্কার।

উৎসবের ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের মুহাম্মদ কাইউম পরিচালিত সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। স্পেনের ‘আপঅন এন্ট্রি’ সিনেমার সঙ্গে যৌথভাবে ‘গোল্ডেন রয়াল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড’ পেয়েছে এ সিনেমা।

এ বছর প্রতিযোগিতায় ছিল মোট ১৪টি চলচ্চিত্র। বিচারকের দায়িত্বে ছিলেন মোট পাঁচজন। এর মধ্যে চেয়ারপারসন হিসেবে প্রযোজক ও চলচ্চিত্রের বাণিজ্য বিস্তার নিয়ে কাজ করা ইলিয়ানা জাকোপলু ছাড়াও ছিলেন মানো খলিল, শালিনী ডোরে, তন্নিষ্ঠা চ্যাটার্জি এবং বাংলাদেশের নির্মাতা তানভীর মোকাম্মেল।

এদিকে, সেরা পরিচালকের গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার পুরস্কার পেয়েছেন ‘হিটলার উইচ’ সিনেমার নির্মাতা এরেস্তো আরদিতো এবং ভিরনা মোলিনা। স্পেশ্যাল জুরি পুরস্কার জিতে নেয় ইরানি সিনেমা ‘সাইলেন্ট গ্লোরি’ এবং এর নির্মাতা নাহিদ হাসানজাহেদ। সেরা সিনেমার হীরালাল সেন মেমোরিয়াল পুরস্কার পান ভাস্কর মৌর্যর ‘মুত্থয়া’ সিনেমা। সেরা পরিচালক ‘নান্নেরা’ সিনেমার দীপঙ্কর প্রকাশ।

অন্যদিকে, ভারতীয় ভাষায় সেরা সিনেমা বিভাগে স্পেশাল জুরি পুরস্কার পান ববি শর্মা বরুয়ার ‘সিকাইসাল’ এবং পরিচালক ইন্দ্রাণীর ‘ছাদ’ সিনেমা। নেটপ্যাক অ্যাওয়ার্ড জিতে নেয় তাজিকিস্তানের সিনেমা ‘ডোভ’। সেরা শর্ট ফিল্মের জন্য গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার পুরস্কার পায় পরিচালক প্রত্যয় ঘোষের ‘ম্যায়, মেহমুদ’ সিনেমা। বেস্ট শর্ট ফিল্ম ক্যাটাগরিতে স্পেশ্যাল জুরি পুরস্কার পায় ভারতীয় পরিচালক নবাপন ডেকার ‘জানওটা’ ও ডক্টর প্রসেনজিৎ চৌধুরীর ‘হাতের স্পর্শ’। তথ্যচিত্রে ‘গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার পুরস্কার পায় ভারতীয় সিনেমা ‘নাইব্রেরম দ্য আনসেটেলড শেড’।

এ বছর ২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম আকর্ষণ ছিল বাংলাদেশের ‘হাওয়া’ ও পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ সিনেমা। এ দু’টি সিনেমাকে কেন্দ্র করে দর্শকের উত্তেজনা ছিল তুঙ্গে। প্রেক্ষাগৃহও ছিল কানায় কানায় পূর্ণ। তরুণদের ভাষা, নতুন দৃষ্টিকোণ থেকে বিশ্বের বর্তমান রাজনৈতিক, সামাজিক অবস্থান উঠে আসছে সিনেমার মাধ্যমে। এবারের আয়োজন সেই কণ্ঠস্বরকেই প্রাধান্য দিতে চেয়েছিল এই উৎসবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply