সন্দেহজনক যাত্রীদের হেলথ স্ক্রিনিং জোরদারের নির্দেশ

|

দেশের স্থল, নৌ ও বিমানবন্দরে সন্দেহজনক যাত্রীদের হেলথ স্ক্রিনিং জোরদারের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ওমিক্রনের নতুন উপ-ধরন বিএফ.৭ এর প্রভাবে আবারও করোনাভাইরাস সংক্রমণ বাড়ায় এ নির্দেশনা দেয়া হয়েছে।

করোনাভাইরাসের নতুন উপ-ধরনটি আগের যেকোনটার চেয়ে ৪ গুন বেশি সংক্রামক। এটি চীনে সংক্রমন বাড়িয়ে দিয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতেও ওমিক্রনের এই উপ-ধরন শনাক্ত হয়েছে। রোববার (২৫ ডিসেম্বর) সাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে সিভিল সার্জন, স্বাস্থ্য কর্মকর্তা, নৌ, স্থল ও বিমানবন্দর বরাবর পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া, ভার্চুয়ালি এক সংবাদ সম্মেলনেও এই নির্দেশনার কথা জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

তিনি বলেন, ভাইরাসটির এ উপ-ধরন একজন থেকে ১৮ জনের শরীরে সংক্রমণ করতে পারে। এটির উপসর্গ ওমিক্রনের অন্যান্য উপ-ধরনের মতোই। তবে এর সংক্রমণ ডায়াবেটিস, উচ্চ-রক্তচাপের রোগী, গর্ভবতী নারী ও ষাটোর্ধ্বদের ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করতে পারে।

ডা. আহমেদুল কবীর জানান, এরইমধ্যে ভারতেও বিএফ সেভেনের সংক্রমণ দেখা দেয়ায় দেশেও সবাইকে সতর্ক থাকতে হবে। এখনও যারা টিকা নেয়নি তাদেরকে অবশ্যই টিকা নেয়ার পরামর্শ দেয় স্বাস্থ্য বিভাগ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply