মেট্রোরেল: বদলে যাচ্ছে স্থানীয়দের ভাগ্য, রাতারাতি জমির দাম আকাশচুম্বী

|

মেট্রোরেল উদ্বোধনের পর দ্রত গড়ে উঠছে বহুতল ভবন।

আল-আমিন হক অহন:

মেট্রোরেল উদ্বোধনের পর এক নতুন যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় জীবন পরিবর্তনে নতুন স্বপ্ন দেখছেন মেট্রোরেল সংলগ্ন এলাকার স্থানীয়রাও। হু-হু করে বেড়ে যাওয়া জমি আর ফ্ল্যাটের দামে স্থানীয়দের জীবনে এরইমধ্যে সেই পরিবর্তন দৃশ্যমান। সাধারণ মানুষ বলছে, জীবনমান উন্নয়নে সম্ভাবনার যে দুয়ার খুলে গেলো, এখন তা বাস্তবায়নের অপেক্ষা।

স্থানীয় বাসিন্দা আশরাফুল আলম বলছেন, এই এলাকার বাসিন্দারা একেবারে হতদরিদ্র। মেট্রোরেলের কারণে এই অঞ্চলে এখন নতুন ব্যবসা-বাণিজ্য গড়ে উঠবে। ফলে ভাগ্য পরিবর্তনের সম্ভাবনা শতভাগ।

তিন পুরুষের ভিটেবাড়ি আগলে রাখা ওয়াজেদ আলীর চোখেও এখন স্বপ্নের ভিড়। মেট্রোরেলের কাজ শুরুর পর জমির দাম যা হয়েছে তা স্বপ্নেও কল্পনা করেননি তিনি। ওয়াজেদ আলী বলেন, মেট্রোরেলের কারণে এই অঞ্চলে অনেক উন্নতি হবে। আমার জমির দামও বেড়ে গেছে। কাঠাপ্রতি ৭০ থেকে ৮০ লাখ টাকার থেকে এখন ১ কোটি ১০-২০ লাখ হয়ে গেছে। এছাড়া বাড়ি ভাড়ার চাহিদাও বেড়ে গেছে কয়েকগুণ।

আকাশচুম্বী দামের জমিতে গড়ে উঠছে বহুতল ভবনও। মেট্রোরেল উদ্বোধনের দিনক্ষণ ঠিক হওয়ার পর হঠাৎই বেড়েছে ভাড়াটিয়াদের আনাগোনা। তাই দ্রুত ভবন নির্মাণ কাজ শেষ করছেন মালিকরা। সব মিলিয়ে মেট্রোরেলের দৌলতে ভাগ্য পরিবর্তন হচ্ছে স্থানীয়দেরও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply