আফগান নারীদের অধিকার রক্ষায় পদক্ষেপ নিতে তালেবানকে জাতিসংঘের তাগিদ

|

জাতিসংঘের সমন্বয়ক রমিজ অ্যালেবারোভ।

আফগান নারীদের অধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তালেবানের প্রতি তাগিদ দিয়েছে জাতিসংঘ। এর পাশাপাশি এনজিও কর্মীদের ওপর থেকেও নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) জাতিসংঘের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার সমন্বয়ক রমিজ অ্যালাকবারোভ।

জাতিসংঘের সমন্বয়ক রমিজ অ্যালেবারোভ বলেন, খুব শিগগিরই আফগানিস্তান সফরে যাবেন জাতিসংঘের প্রতিনিধিরা। তালেবান সরকারের প্রতি আমাদের আহ্বান, তারা যেনো দাতা সংস্থাগুলোর ওপর থেকে দ্রুত কড়াকড়ি প্রত্যাহার করে নেন। এটা না হলে স্থানীয় আফগানরাই বিপাকে পড়বেন। একইসাথে আফগানিস্তানের নারীদের অধিকারও যেনো ফিরিয়ে দেয়া হয়।

তিনি আরও বলেন, আফগানিস্তানে কর্মরত এনজিও কর্মীদের মাত্র ৩০ শতাংশ নারী। স্থানীয় নারীদের মানবিক সহায়তার জন্যই তাদের নিয়োগ দেয়া হয়েছে। তাই, এসব নারী কর্মীদের ওপর কড়াকড়ি আরোপ করা হলে তার নেতিবাচক প্রভাব পড়বে স্থানীয় আফগানদের ওপরই।

দেশটির প্রায় ২ কোটি মানুষ দুর্ভিক্ষের মধ্যে রয়েছে উল্লেখ করে রমিজ বলেন, সংকটে পড়া এসব মানুষের খাদ্য সরবরাহ এবং অন্যান্য সহায়তার ৭০ শতাংশই করে থাকে এনজিওগুলো। এসব সংস্থা না থাকলে সংকট আরও বাড়বে বলেও জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply